শ্রীলঙ্কায় বিক্ষোভে পুলিশের গুলি, নিহত ১

|

ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কায় জ্বালানি সংকট সমাধানের দাবিতে হওয়া বিক্ষোভ-সমাবেশে পুলিশের এলোপাথাড়ি গুলিতে প্রাণ হারালেন একজন। মঙ্গলবারের ওই ঘটনায় আরও ১৩ জন গুরুতর আহত হয়েছেন। রাজধানী থেকে কিছুটা দূরের শহর রামবুক্কানায় হচ্ছিল এ আন্দোলন। খবর আলজাজিরার।

নিরাপত্তা বাহিনীর অভিযোগ, ক্ষুব্ধ লঙ্কানরা রেললাইন এবং গুরুত্বপূর্ণ সড়কপথগুলো অবরোধ করে রেখেছিল। বারবার আহ্বানের পরও উপেক্ষা করছিল সতর্কবার্তা। পরিস্থিতি নিয়ন্ত্রণে, একপর্যায়ে গুলি ছোড়া শুরু করে পুলিশ। ঘটনাস্থলেই মারা যান এক বিক্ষোভকারী। বাকিদের স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। তিনজনের অবস্থা সংকটাপন্ন। এই সংঘর্ষে ১৫ পুলিশ সদস্যও আহত হয়েছেন।

শ্রীলঙ্কার জরুরি আমদানির বৈদেশিক মুদ্রা ফুরিয়ে যাওয়ার কারণে খাদ্য ও তেলসহ নিত্যপণ্যের গুরুতর সংকট দেখা গিয়েছে। দ্রব্যমূল্য বহুগুণে বেড়ে গেছে। এর প্রতিবাদে হাজারো বিক্ষোভকারী রাস্তায় নেমেছে। তারা প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের পদত্যাগ দাবি করলেও তিনি ক্ষমতা ছাড়তে রাজি নন।

চলতি বছরই শ্রীলঙ্কাকে পরিশোধ করতে হবে ৭০০ কোটি ডলারের ঋণ। কিন্তু দেশটিতে বৈদেশিক মুদ্রার রিজার্ভ তলানিতে। ফলে জরুরি পণ্য আমদানি করতে পারছে না লঙ্কান সরকার।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply