ইউক্রেনে চলমান দুঃখজনক ঘটনা অনেকের হৃদয় ভেঙে দিয়েছে: লি জিমিং

|

ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং।

ইউক্রেনে চলমান দুঃখজনক ঘটনা অনেকের হৃদয় ভেঙে দিয়েছে বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং। বাংলাদেশে চীনা দূতাবাসের ফেসবুক পেজে আপলোড করা এক ভিডিও বার্তায় তিনি এ মন্তব্য করেন।

ভিডিও বার্তায় লি জিমিং বলেন, চীন শান্তির পক্ষে এবং যুদ্ধের বিপক্ষে। এটি আমাদের ইতিহাস ও সংস্কৃতিতে গভীরভাবে লিপিবদ্ধ রয়েছে। আমরা জাতিসংঘে এবং অন্যান্য অনেক অনুষ্ঠানে এ বিষয়টি নিয়ে আলোচনার সময় আমাদের মতামত পরিষ্কার করেছি।

চীন আন্তর্জাতিক আইন এবং সার্বজনীনভাবে স্বীকৃত নিয়মগুলোকে সমর্থন করে উল্লেখ করে তিনি বলেন, সকল দেশের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতাকে সম্মান করতে হবে। চীন অভিন্ন, ব্যাপক, সহযোগিতামূলক ও টেকসই নিরাপত্তার দৃষ্টিভঙ্গিকে উৎসাহিত করে।

রাশিয়া ও ইউক্রেন উভয়ের বৈধ নিরাপত্তা উদ্বেগগুলোকে সবচেয়ে বৃহৎ বিদ্যমান সামরিক জোট কর্তৃক সম্মান ও ভালোভাবে নিষ্পত্তি করা হলে সশস্ত্র সংঘাত এড়ানো যেত বলে ভিডিও বার্তায় মত দিয়েছেন লি জিমিং। বলেন, শীতল যুদ্ধের মানসিকতা এবং ব্লকের সংঘর্ষ বিশ্বের জন্য একটি অভিশাপ ছাড়া কিছুই নয়। এই সত্যের পুনরায় শিক্ষা লাভ করতে মানবতাকে এক বিশাল মূল্য প্রদান করতে হলো।

চীনা এ কূটনীতিক জানান, শান্তির জন্য চীন দুটি অগ্রাধিকার নির্ধারণ করে; শান্তি আলোচনা উৎসাহিতকরণ এবং মানবিক সংকট থেকে মুক্তি দান। চীন একটি ছয় দফা মানবিক উদ্যোগ সামনে রেখেছে এবং এখন পর্যন্ত ইউক্রেনের যুদ্ধ-বিধ্বস্ত মানুষদের জন্য মিলিয়ন মিলিয়ন ডলার মানবিক সহায়তা প্রদান করেছে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply