‘বড় সাফল্য পায়নি রাশিয়া, আসছে ৮০০ মিলিয়ন ডলারের সহায়তা’

|

ছবি: সংগৃহীত

ইউক্রেনের দোনবাসে রুশ বাহিনী তাদের হামলা সম্প্রসারণের পরও তেমন কোনো আঞ্চলিক সাফল্য লাভ করতে পারেনি। নতুন করে হামলা শুরুর পরও রুশ বাহিনী যথার্থ সফলতা অর্জন করতে পারেনি বলে মন্তব্যে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের দুই ঊর্ধ্বতন কর্মকর্তা। তারা আরও জানান, ইউক্রেনের জন্য ৮০০ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা ঘোষণা করবে যুক্তরাষ্ট্র। খবর সিএনএনের।

হোয়াইট হাউস জানিয়েছে, ইউক্রেনে রুশ বাহিনীর নতুন বেশ কিছু আক্রমণ পর্যবেক্ষণ করেছে যুক্তরাষ্ট্র। তাদের মতে, ইউক্রেনের প্রতিরক্ষা ব্যবস্থাকে পরীক্ষা করার জন্যই পরিচালিত হয়েছে সেসব আক্রমণ। তবে রুশ বাহিনীর ফ্রন্টলাইন এবং তাদের অধীনের অঞ্চলগুলো এখনও অপরিবর্তিত রয়েছে। কারণ, কোনো অঞ্চল দখলের ক্ষেত্রে রুশ বাহিনী এখনও বড় কোনো সাফল্য দেখাতে পারেনি।

ইউক্রেনীয় বাহিনীকে যুদ্ধে সহায়তার জন্য ৮০০ মিলিয়ন মার্কিন ডলারের নতুন একটি প্যাকেজ ঘোষণা করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এমনটি জানিয়ে কংগ্রেসের খসরা পরিকল্পনার সূত্রানুসারে ঊর্ধ্বতন মার্কিন কর্মকর্তা সিএনএনকে বলেন, এই প্যাকেজে থাকছে ১৫৫ মিলিমিটার হাউইটজার নামক এক ধরণের ক্ষুদ্র কামান এবং বিপুল পরিমাণ গোলাবারুদ। তিনি আরও জানান, ন্যাটোর মিত্র দেশগুলোকে ইউক্রেনের প্রতি সামরিক সহায়তা বৃদ্ধির আহ্বান থাকছে নতুন এই পরিকল্পনায়।

আরও পড়ুন: ইউক্রেনে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করছেন যুক্তরাষ্ট্রের সাবেক নৌ কর্মকর্তা

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply