এ বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা না হওয়ার ইঙ্গিত

|

চলতি বছর প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা না হওয়ার ইঙ্গিত দেয়া হয়েছে। প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি নিয়ে বৃহস্পতিবার (২১ এপ্রিল) সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ইঙ্গিত দেয়া হয়।

সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেন, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা (পিইসি) এ বছর হবে কিনা এ নিয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। অন্যদিকে প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেন, করোনার কারণে শিক্ষার্থীদের শিখন ঘাটতি রয়েছে। তাই পরীক্ষার দিকে এ বছর নজর কম। পরীক্ষার ব্যস্ততায় শিক্ষার্থীদের ফেলতে চাই না।

প্রাথমিক শিক্ষা বিভাগের সচিবের কথায়ও পরীক্ষা না নেয়ার সুর। সংবাদ সম্মেলনে তিনি বলেন, পরীক্ষা নিয়ে এখনই চিন্তা না করার জন্য পরামর্শ দিচ্ছি। মূল্যায়ন পরীক্ষার উপর জোর দেয়া হচ্ছে। পিইসি পরীক্ষা দেরি আছে। যে সময়ে পরীক্ষা হয়, এর তিন মাস আগে পরীক্ষা হবে কিনা জানানো হবে।

আগামীকাল শুক্রবার প্রাথমিকে ৪৫ হাজার সহকারী শিক্ষক নিয়োগের পরীক্ষা শুরু হচ্ছে। তিন ধাপে হবে এ পরীক্ষা। এরমধ্যে প্রথম ধাপের পরীক্ষা আগামীকাল, দ্বিতীয় ও তৃতীয় ধাপের পরীক্ষা যথাক্রমে আগামী ২২ মে ও ৩ জুন অনুষ্ঠিত হবে। ৬১ জেলায় তিন ধাপে লিখিত পরীক্ষা হবে। এবার নিয়োগ পরীক্ষায় ১৩ লাখ ৯৪৬১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। নিয়োগে স্বচ্ছতা থাকবে বলে দাবি করেছেন প্রাথমিক শিক্ষা প্রতিমন্ত্রী। বলেন, প্রতিটি কেন্দ্রে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের পাশাপাশি গোয়েন্দা নজরদারি থাকবে। দ্রুত সময়ে ফলাফল প্রকাশ করা হবে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply