ভারত সফরে মহাত্মা গান্ধীর লেখা বই উপহার পেলেন বরিস জনসন

|

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন তার দু’দিনের ভারত সফরকালে মহাত্মা গান্ধীর লেখা বই ‘গাইড টু লন্ডন’ উপহার পেয়েছেন। ভারতের আহমেদাবাদের সবরমতি আশ্রম পরিদর্শনকালে তিনি এ উপহার পান। গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল আশ্রম পরিদর্শনের সময় জনসনের সঙ্গে উপস্থিত ছিলেন। গাইড টু লন্ডন, মহাত্মা গান্ধীর লেখা প্রথম কয়েকটি বইয়ের একটি; যা কখনো প্রকাশিত হয়নি। খবর এনডিটিভির।

ব্রিটিশ প্রধানমন্ত্রী তার দুই দিনের ভারত সফরে ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সহযোগিতা বাড়াতে জোর দেবেন। এছাড়া দুই দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি ও প্রতিরক্ষা সম্পর্ক বৃদ্ধির বিষয়ে আলোকপাত করবেন বলে জানা গেছে।

প্রধানমন্ত্রী জনসন বৃহস্পতিবার (২১ এপ্রিল) আহমেদাবাদ থেকে তার সফর শুরু করেছেন। সেখানে তিনি প্রধান প্রধান ব্যবসায়ী নেতাদের সাথে দেখা করবেন। যুক্তরাজ্য ও ভারতের সমৃদ্ধশালী বাণিজ্য নিয়ে আলোচনা করবেন।

প্রথমবারের মতো যুক্তরাজ্যের কোনো প্রধানমন্ত্রী গুজরাট পরিদর্শন করেছেন। এ সময় জনসন বেশ কয়েকটি বাণিজ্যিক চুক্তি ঘোষণাসহ যুক্তরাজ্য ও ভারতের বাণিজ্য, বিনিয়োগ এবং প্রযুক্তি অংশীদারিত্বের ওপর দ্বিপাক্ষিক আলোচনা করবেন।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply