মারিওপোল দখলের দাবি রাশিয়ার

|

মারিওপোল অভিমুখে রুশ সেনাদল।

ইউক্রেনের বন্দরনগরী মারিওপোল পুরোপুরি দখলের দাবি করেছে রাশিয়া। তবে সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে রুশ বাহিনীর মারিউপোল দখলের খবর অস্বীকার করছে ইউক্রেন। খবর আরটির।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) প্রকাশিত এক প্রতিবেদনে আরটি জানায়, রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আজ মারিওপোল দখলের তথ্য জানিয়েছেন। তবে সেখানকার আজভস্টাল স্টিল প্ল্যান্টে এখনও ২ হাজারের বেশি ইউক্রেনীয় সেনা অবস্থান করছে বলে পুতিনকে জানান রুশ প্রতিরক্ষামন্ত্রী।  

এর আগে, শোইগুকে মারিওপোলে ঝড় বইয়ে দেয়ার পরিকল্পনা বাতিল করে আজভস্টাল স্টিল প্ল্যান্ট নিরাপদে অবরুদ্ধ রাখার নির্দেশ দিয়েছিলেন পুতিন। আজভস্টাল স্টিল প্ল্যান্ট ও সংশ্লিষ্ট এলাকা থেকে যেন ‘মাছিও বের হতে না পারে’ এমনভাবে ঘিরে রাখতে বলেছিলেন পুতিন। এছাড়াও স্টিল প্ল্যান্টে অবস্থানরত ইউক্রেনীয় সেনাদের আবারও অস্ত্র জমা দেয়ার প্রস্তাব দিতে বলেছেন পুতিন।

এর আগে, রোববার (১৭ এপ্রিল) মারিওপোলে ইউক্রেনীয় সেনাদের আত্মসমর্পণের জন্য সময় বেঁধে দেয়া হলেও ইউক্রেন সে আল্টিমেটাম প্রত্যাখ্যান করে লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দেয়।

এরপর, বুধবার দ্বিতীয় দফায় আজভস্টাল স্টিল প্ল্যান্টে আটকে থাকা ইউক্রেনীয় সেনাদের আত্মসমর্পণের জন্য নতুন সময় বেধে দেয় মস্কো। তবে সেই সময় পার হয়ে গেলেও মারিউপোলে গণ আত্মসমর্পণের কোনো চিহ্ন এ পর্যন্ত দেখা যায়নি বলে জানিয়েছে রয়টার্স।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply