তিন রুশ সেনাকে হত্যা করেছে কাদিরভের বাহিনী!

|

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চেচেন নেতা রমজান কাদিরভ।

ইউক্রেন যুদ্ধে আর লড়াই করতে চায়নি এমন তিন রুশ সেনাকে হত্যা করেছে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মিত্র রমজান কাদিরভের অনুগত সৈন্যরা। বৃহস্পতিবার (২১ এপ্রিল) ইউক্রেনের এক কর্মকর্তার বরাতে এমন খবর প্রকাশ করে বিজনেস ইনসাইডার।

ইউক্রেনের আঞ্চলিক সামরিক মুখপাত্র কর্নেল ইভান আরেফিয়েভের বরাতে দেওয়া বিবৃতি অনুসারে, দক্ষিণ-পূর্ব ইউক্রেনের জাপোরিঝিয়া অঞ্চলের একটি জেলা পোলোহিতে প্রতিশ্রুত বেতন না দেওয়ার কারণে বিশৃঙ্খলা সৃষ্টি করেছিল বেশ কিছু রাশিয়ান সৈন্য।

এর আগে বুধবার টেলিগ্রামে পোস্ট করা বিবৃতিতে বলা হয়েছে, ইউক্রেনীয় গোয়েন্দারা বলছে কিছু রাশিয়ান সৈন্য তাদের অস্ত্র সমর্পণ করতে ও বাড়িতে যেতে প্রস্তুত ছিল। কিন্তু কাদিরভের যোদ্ধারা তিন রুশ সৈন্যকে নৃশংসভাবে হত্যা করেছে।

যদিও স্বাধীনভাবে এই তথ্যের সত্যতা যাচাই করতে পারেনি ইনসাইডার। তবে আরেফিয়েভের তথ্য যদি সত্য হয় তাহলে কাদিরভের বাহিনী ও রুশ বাহিনীর মধ্য অন্তর্দ্বন্দ দেখা দিতে পারে।

আরও পড়ুন: ‘ভারত তার স্বার্থ ভালো বোঝে’, ফের দেশটির পররাষ্ট্রনীতির প্রশংসায় ইমরান

রাশিয়ার চেচনিয়া অঞ্চলে রমজান কাদিরভের একচ্ছত্র আধিপত্য। পুতিনের ঘনিষ্ঠ মিত্র হিসেবেও পরিচিত তিনি। ইউক্রেন-রাশিয়া সংঘাত শুরুর পরপরই ইউক্রেনের বিপক্ষে চেচেন যোদ্ধাদের নিয়ে রাশিয়ার হয়ে লড়ার ঘোষণা দেন কাদিরভ। একসময় রুশ সেনাদের বিরুদ্ধে লড়লেও এখন তাই রাশিয়ার পক্ষেই যুদ্ধ করছেন তারা।

নিউ লাইনস ইনস্টিটিউট থিঙ্ক ট্যাঙ্ক অনুসারে, কাদিরভের সৈন্যদের হিংস্রতার জন্য খ্যাতি রয়েছে, যা ক্রেমলিনের কাজে প্রায়শই ব্যবহার করা হয়।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply