অপচয় রুখতে করোনার টিকা উৎপাদন বন্ধ করেছে সেরাম

|

করোনার টিকা উৎপাদন বন্ধ করেছে বিশ্বের অন্যতম টিকা প্রস্তুতকারী কোম্পানি সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। শুক্রবার (২২ এপ্রিল) এক অনুষ্ঠানের মঞ্চ থেকে এ কথা জানান প্রতিষ্ঠানটির শীর্ষ নির্বাহী কর্মকর্তা আদর পুনাওয়ালা। বলেছেন, টিকা যাতে কোনোভাবেই নষ্ট না হয়, তা নিশ্চিত করতেই এই সিদ্ধান্ত। খবর টাইমস অব ইন্ডিয়া ও দ্য ওয়ালের।

আদর পুনাওয়ালা জানান, ২০ কোটিরও বেশি টিকা মজুত রয়েছে। যা এখনও বিক্রিয় হয়নি। তিনি দাবি করেছেন, এসব ডোজ বিনা মূল্যে বিতরণ করে দেয়ার জন্যও প্রস্তুত। বলেন, করোনার টিকাকরণ নিয়ে বাণিজ্যিক মানসিকতা থাকলে চলবে না। এটা ঠিক যে, মহামারি আমাদের পেছনে তাড়া করছে না। কিন্তু তা বলে একজন নাগরিকের জীবনের জন্য কোনো দাম ধার্য করা যায় না।

শুধুমাত্র আর্থিক লাভের আশায় সেরাম করোনা টিকা তৈরি করেনি বলেও উল্লেখ করেন আদর পুনাওয়ালা। তিন বলেন, আমার লক্ষ্য যদি শুধুই টাকা রোজগার করা হতো, তাহলে কখনোই এমনটা (বিনা মূল্যে দেয়া) করতাম না।

সেরাম ইনস্টিটিউট করোনা টিকা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভারতীয় সংস্করণ কোভিশিল্ডের প্রস্তুতকারী প্রতিষ্ঠান। বর্তমানে ভারতের সরকারি নিয়ম অনুযায়ী দ্বিতীয় ডোজ ও বুস্টার ডোজের মধ্যকার বিরতি ৯ সপ্তাহ। এই বিরতিকাল ৬ সপ্তাহ করতে সরকারকে অনুরোধ জানিয়েছে প্রতিষ্ঠানটি। এর পাশাপাশি আর্থিকভাবে অনগ্রসর ও উন্নয়নশীল দেশগুলোকে টিকা সহায়তা দিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার যে প্রকল্প, সেই কোভ্যাক্সে অবিক্রিত টিকার ডোজসমূহ পাঠানো যায় কিনা, সে চেষ্টাও চলছে বলে জানিয়েছেন আদর পুনাওয়ালা।
/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply