আবদুল গাফফার চৌধুরীর মরদেহ দেশে পৌঁছাবে কাল, শায়িত হবেন শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে

|

আবদুল গফফার চৌধুরী। ছবি: সংগৃহীত।

অমর একুশের ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো’ সঙ্গীতের রচয়িতা আবদুল গাফফার চৌধুরীর মরদেহ ঢাকায় পৌঁছাবে শনিবার (২৮ মে)। সম্পূর্ণ রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় এবং লন্ডনে অবস্থিত বাংলাদেশ হাই কমিশনের তত্ত্বাবধানে বিমান বাংলাদেশের ফ্লাইট বিজি ২০২ যোগে শনিবার বেলা ১১টায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছাব তার মরদেহ।

এ নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে শুক্রবার (২৭ মে)। সেখান জানানো হয়েছে, দেশে পৌঁছানোর পর আবদুল গাফফার চৌধুরীর মরদেহ বিমানবন্দর থেকে গ্রহণ করবেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম. মোজাম্মেল হক। এরপর জাতীয় শহীদ মিনার প্রাঙ্গন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে নেয়া হবে তার মরদেহ।

গার্ড অব অনার এবং জনসাধারণের শ্রদ্ধা নিবেদন শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে আবদুল গাফফার চৌধুরীর প্রথম জানাজা অনুষ্ঠিত হবে বেলা সাড়ে তিনটায়। এরপর বিকাল ৪টায় শ্রদ্ধা নিবেদনের জন্য তার মরদেহ আনা হবে ঢাকা প্রেস ক্লাবে। বিকাল সাড়ে ৫টা নাগাদ মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হবে আবদুল গাফফার চৌধুরীকে।

প্রসঙ্গত, বাংলাদেশের বরেণ্য শিল্পী আবদুল গাফফার চৌধুরী গত বৃহস্পতিবার (১৯ মে) লন্ডনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। পরদিন শুক্রবার পূর্ব লন্ডনের ব্রিকলেইন মসজিদে তার প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। এরপর লন্ডনের ঐতিহাসিক শহীদ আলতাব আলী পার্কের শহীদ মিনারে রাষ্ট্রীয় মর্যাদায় ব্রিটিশ-বাংলাদেশ কমিউনিটির সদস্যসহ সর্বস্তরের মানুষ তার প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করে। গত সোমবার (২৩ মে) লন্ডনের বাংলাদেশ হাই কমিশন তার স্মরণে পূর্ব লন্ডনে এক মিলাদ মাহফিল ও শোকসভায় আয়োজন করে। সেখানে ওই সময় যুক্তরাজ্যে সফররত শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply