মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৫১ অবৈধ অভিবাসী আটক

|

আহমাদুল কবির, মালয়েশিয়া:

মালয়েশিয়ার অভিবাসন বিভাগের অভিযানে বাংলাদেশিসহ ৫১ অবৈধ অভিবাসীকে আটক করা হয়েছে। শুক্রবার (২৭ মে) রাতে মালয়েশিয়ার ক্লাং পাছার বেসার মেরু এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

অভিযানে ৭০৪ জন অভিবাসীর কাগজপত্র পরিক্ষা করা হয়। এর মধ্যে ৬৩৭ জন ইউএন কার্ডধারী থাকলেও ৫১ জন অভিবাসী কোনো বৈধ কাগজপত্র দেখাতে পারেনি। এই অভিযোগে তাদের আটক করা হয়। আটক ৫১ জনের মধ্যে মিয়ানমার, বাংলাদেশ, ইন্দোনেশিয়া এবং ভারতের নাগরিক রয়েছেন। তবে এর মধ্যে কতজন বাংলাদেশি, এ প্রতিবেদন লেখা পর্যন্ত তা জানা যায়নি। এ ছাড়া ইউএন কার্ডধারী যে ৬৩৭ জন রয়েছে তাদের আটক করা হয়েছে কিনা তাও জানা যায়নি।

প্রসঙ্গত, ইউএন শরণার্থী কার্ডের যথেচ্ছ বিধান নিয়ে প্রশ্ন তুলেছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। অভিযানে বেশ কয়েকজন ইন্দোনেশিয়ান নাগরিকের কাছে শরণার্থী কার্ড পাওয়ার পর শরণার্থী শনাক্তকরণ কার্ড প্রদানের বিষয়ে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনারের (ইউএনএইচসিআর) কর্মকাণ্ড নিয়েও প্রশ্ন তুলেছেন তারা।

মালয়েশিয়ান স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি হামজাহ জয়নুদ্দিন অভিযানের সময় সাংবাদিকদের বলেছেন, মালয়েশিয়ার অভিবাসন বিভাগ দ্বারা পরিচালিত এনফোর্সমেন্ট অভিযানের সময় ইউএনএইচসিআর শরণার্থী কার্ড বেশ কয়েকজন ইন্দোনেশিয়ান নাগরিকের কাছে পাওয়া গেছে। তিনি প্রশ্ন তোলেন, যথেচ্ছাভাবে ইউএনএইচসিআর কীভাবে এ ধরনের কার্ড ইস্যু করতে পারে?

এছাড়া, গত মাসে কেদাহের একটি অভিবাসন আটক কেন্দ্র থেকে পালিয়ে যাওয়ার পর এখনও পলাতক ৬০ জন রোহিঙ্গা শরণার্থীকে গ্রেফতারে স্বরাষ্ট্র মন্ত্রণালয় অনুসন্ধান চালিয়ে যাবে বলেও জানিয়েছে মালয়েশিয়া।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply