প্রত্যাশা অনুযায়ী ঢাকার দুই মেয়রের নির্বাচনী ইশতেহার বাস্তবায়িত হয়নি: আইপিডি

|

ছবি: সংগৃহীত

ঢাকার দুই মেয়রের নির্বাচনী ইশতেহারের প্রত্যাশা অনুযায়ী বাস্তবায়ন নেই বলে জানিয়েছে ইনস্টিটিউট ফর প্ল্যানিং এন্ড ডেভেলপমেন্ট (আইপিডি)। বিশেষ করে বর্ষা মৌসুমে রাস্তা খোঁড়াখুঁড়ির যন্ত্রণা থেকে কাঙ্ক্ষিত মুক্তি মেলেনি, এমনটি জানিয়ে দুই মেয়রকে এ বিষয়ে নজর দেয়ার আহ্বান জানিয়েছে নগর পরিকল্পনাবিদরা।

সোমবার (৩০ মে) সকালে অনলাইনে ‘ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের দুই বছর; নাগরিকদের প্রাপ্তি ও প্রত্যাশা’ শীর্ষক নগর সংলাপে বক্তারা বিভিন্ন বিষয় তুলে ধরেন। তারা বলেন, যানজটে নাকাল নগরবাসীর জন্য বাস রুট রেশনালাইজেশন শুরু হলেও তার গতি অনেকটাই কম। দখলমুক্ত করা যায়নি ফুটপাত। খাল উদ্ধারে সিটি করপোরেশনের বেশ কিছু কাজ নজর কাড়লেও অনেক খালই সরকারের বিভিন্ন সংস্থা দখল করে রেখেছে। বর্ষা মৌসুমে সবচেড়ে বড় ভোগান্তির নাম সড়ক খোঁড়াখুঁড়ি। সেবা সংস্থাগুলোর সমন্বয়হীনতা ও কচ্ছপ গতিতে উন্নয়ন কাজ চলায় ভোগান্তি শেষ হয় না বলে মন্তব্য করেন বক্তারা।

অনলাইনে এই নগর সংলাপে আইপিডির নির্বাহী পরিচালক ও নগর পরিকল্পনাবিদ ড. আদিল মুহাম্মদ খান বলেন, মানসম্মত গণপরিবহন নিশ্চিত করার জন্য অ্যাডভোকেসি থেকেই শুরু করে উদ্যোগের বাস্তবায়ন যেভাবে হওয়া অত্যন্ত প্রয়োজনীয় ছিল সেদিকে নজর দেয়া উচিত বলে আমরা মনে করি। সড়ক খননজনিত জনভোগান্তি কমাতে আমাদের সড়ক খনন নীতিমালাতে সিটি করপোরেশনকেই দায়দায়িত্ব দেয়া আছে। মনিটরিং সেলগুলো সেভাবেই তৈরি করা। সে ব্যাপারে স্থানীয় তদারকিও বাড়ানো প্রয়োজন। এ ব্যাপারে ওয়ার্ড কাউন্সিলরদের তাৎপর্যপূর্ণ ভূমিকা নেয়ার প্রয়োজন আছে।

আরও পড়ুন: বিএনপি কখনো মেগা প্রকল্পের স্বপ্ন দেখেনি: কাদের

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply