যে ৫ খাবার ভুলেও ওভেনে গরম করা যাবে না

|

ছবি: সংগৃহীত

দ্রুত খাবার গরম করতে মাইক্রোওয়েভ ওভেনের জুড়ি নেই। তবে বিশেষজ্ঞরা বলছেন, সব খাবার মাইক্রোওয়েভ যন্ত্রের ভিতরে ঢুকিয়ে গরম করা উচিত নয়। এতে খাবারের পাশাপাশি স্বাস্থ্যের ক্ষতি হওয়ারও আশঙ্কা থেকে যায়। কোন কোন খাবার মাইক্রোওয়েভ ওভেনে ঢোকানো উচিত নয়- চলুন জেনে নেয়া যাক।

১। সবজি: সবজি গরম করার জন্য মাইক্রোওয়েভ ওভেনের ভিতর ঢোকানো উচিত নয়। বিশেষ করে কাঁচা সবজি ওভেনের ভিতরে ঢোকালে সবজির বিভিন্ন পৌষ্টিক উপাদান নষ্ট হয়ে যেতে পারে।

২। সিদ্ধ ডিম: আগে থেকে সিদ্ধ করে রাখা ডিম খোসাসহ কোনোভাবেই ওভেনের ভিতর ঢোকানো যাবে না। এতে ডিমের খোসা ফেটে ছড়িয়ে পড়তে পারে ওভেনের ভিতর। যদি সিদ্ধ ডিম গরম করতেই হয়, তবে খোসা ছাড়িয়ে নিতে হবে।

৩। পানি: আপেক্ষিক তাপের কারণে পানি ঠান্ডা হতে যেমন বেশি সময় নেয়, তেমনই গরম হতেও বেশি সময় নেয়। এর ফলে যে পাত্রে পানি থাকে, তার এক এক দিকে এক এক রকমের উষ্ণতা তৈরি হতে পারে। ফলে পাত্রটি ফেটে যেতে পারে।

৪। ওয়েফার ও চিপস: ওয়েফার ও চিপস মুচমুচে না হলে খেতে ভালো লাগে না। কিন্তু মাইক্রোওয়েভ ওভেনের ভিতর ঢোকালে এই ধরনের খাবার সরাসরি ঢোকালে উল্টে নেতিয়ে যায়।

৫। ফ্রিজের মাংস: ফ্রিজ থেকে বের করা মাংস সরাসরি মাইক্রোওয়েভ ওভেনে গরম করলে মাংসের ভিতরের অংশ কাঁচা থেকে যেতে পারে। তাছাড়া এতে ব্যাকটেরিয়া সংক্রমণের আশঙ্কাও বেড়ে যায়।
তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply