টাঙ্গাইলে জেএমবির এক জঙ্গির পাঁচ বছরের কারাদণ্ড

|

স্টাফ করেসপনডেন্ট, টাঙ্গাইল:

টাঙ্গাইলে জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) এক সদস্যের পাঁচ বছর সশ্রম কারাদণ্ডের আদেশ দিয়েছে আদালত। রায়ে দণ্ডিত ব্যক্তিকে দশ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ডের কথা বলা হয়েছে।

টাঙ্গাইলের জেলা ও দায়রা জজ ফাহমিদা কাদের সোমবার (৩০ মে) বিকেলে এ রায় দেন। দণ্ডিত ব্যক্তির নাম সুমন আকন্দ (৪০)। তিনি বরিশাল কতুয়ালি থানার কাওয়ার চর গ্রামের মকবুল আকন্দের ছেলে।

টাঙ্গাইলের সরকারি কৌঁসুলি (পিপি) এস আকবর খান জানান, ২০১৯ সালের ৩১ আগস্ট র‍্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র‍্যাব) টাঙ্গাইল শহরতলীর নগরজলফৈ এলাকায় চেক পোস্ট স্থাপন করে। দণ্ডিত ব্যক্তি চেক পোস্টের কাছে আসার পর তাকে তল্লাশির জন্য র‍্যাব সদস্যরা সংকেত দেয়। এ সময় তিনি দৌড়ে পালানোর চেষ্টা করলে তাকে আটক করে র‍্যাব। সেসময় তল্লাশি করে তার ব্যাগ থেকে চারটি জিহাদি বই, একটি স্টিলের ছোরা, লোহার বাটালসহ কিছু দেশীয় অস্ত্র ও মেকানিক্যাল যন্ত্রপাতি উদ্ধার করা হয়। পরবর্তী জিজ্ঞাসাবাদে তিনি জেএমবির সদস্য বলে স্বীকার করেন।

ওই দিনই র‍্যাব-১২ এর ৩নং কোম্পানির উপ-সহকারী পরিচালক নাজিম উদ্দিন বাদী হয়ে সন্ত্রাসবিরোধী আইনে সুমন আকন্দকে আসামি করে টাঙ্গাইল সদর থানায় একটি মামলা দায়ের করেন। তদন্ত শেষে টাঙ্গাইল সদর থানার উপ-পরিদর্শক (এসআই) মোহাম্মদ ওয়াজেদ আলী ২০২০ সালের ২৬ ফেব্রুয়ারি আদালতে অভিযোগপত্র জমা দেন।

তিনি বলেন, দণ্ডিত জঙ্গি সদস্য ঢাকার রামপুরা এলাকায় অবস্থান করে জঙ্গিবাদের বিভিন্ন কর্মকাণ্ডে যুক্ত ছিলেন। নাশকতার উদ্দেশে টাঙ্গাইল এসেছিলেন বলে জিজ্ঞাসাবাদে জানিয়েছিলেন। রায় ঘোষণার সময় সুমন আকন্দকে কারাগার থেকে আদালতে আনা হয়। পরে তাকে টাঙ্গাইল জেলা কারাগারে পাঠিয়ে দেয়া হয়েছে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply