রাশিয়া থেকে তেল আমদানির ওপর আরও কঠোর নিষেধাজ্ঞা দিলো ইউরোপীয় ইউনিয়ন

|

রাশিয়া থেকে তেল আমদানি দুই-তৃতীয়াংশ কমিয়ে আনার পরিকল্পনায় সম্মত হয়েছে ইউরোপীয় ইউনিয়ন। যদিও এখনও নিষেধাজ্ঞার বিরোধীতা করে আসছে হাঙ্গেরি। মূলত ইউক্রেনে আগ্রাসনের জেরে রাশিয়ার ওপর নতুন করে ছয়টি নিষেধাজ্ঞারোপের বিষয়ে আলোচনা করছে ইইউ। খবর ডয়চে ভেলের।

সোমবার (৩০ মে) ইউরোপীয় ইউনিয়নের নেতাদের সাথে আলোচনা শেষে এমন তথ্য জানান ইউরোপীয় কাউন্সিলের প্রধান চার্লস মিশেল। ব্রাসেলসে চলছে দুই দিনের বৈঠক।

সোমবারের আলোচনা শেষে ইউরোপীয়ান কাউন্সিলের প্রধান চার্লস মিশেল জানান, যুদ্ধ বন্ধে রাশিয়ার ওপর সর্বোচ্চ চাপ প্রয়োগ করা হবে। যদিও প্রস্তাবনার পুরো বিষয়টিতে বাঁধা দিচ্ছে হাঙ্গেরি। তারা জ্বালানির বিকল্প ব্যবস্থা না করে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার বিপক্ষে রয়েছে।

এ বিষয়ে হাঙ্গেরির প্রধানমন্ত্রী বলেন, জ্বালানির মতো গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে বিকল্প সমাধান ছাড়াই নিষেধাজ্ঞা দেয়াটা বোকামি।

এর আগে ইইউপীয় ইউনিয়ন জানায়, রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপে প্রস্তুত নয় তারা। সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে এমন বিভক্তিতে ক্ষোভ জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি। আবারও সবাইকে এক হয়ে মস্কোর ওপর চাপ প্রয়োগের আহ্বান জানিয়েছেন তিনি।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply