স্বাধীনতা যুদ্ধে মানবতাবিরোধী অপরাধে তিন জামায়াত নেতার মৃত্যুদণ্ড

|

মানবতাবিরোধী অপরাধের মামলায় নওগাঁ জেলার জামায়াতের সাবেক আমির মো. রেজাউল করিম মন্টুসহ তিনজনের মৃত্যুদণ্ড দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। মৃত্যুদণ্ডপ্রাপ্ত অন্যরা হলেন নজরুল ইসলাম ও মো. শহিদ মণ্ডল।

মঙ্গলবার (৩১ মে) সকালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন বিচারপতির ট্রাইব্যুনাল এ রায় ঘোষণা করেন। মৃত্যুদণ্ডপ্রাপ্তদের মধ্যে নজরুল ইসলাম পলাতক।

২০১৬ সালের ১৮ অক্টোবর মামলাটির তদন্ত শুরু হয়। তদন্তে মোট ৩১ সাক্ষীর বক্তব্য নেয়া হয়। আসামিদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের পক্ষের মানুষজনকে হত্যা ও তাদের বাড়িঘরে লুণ্ঠন ও অগ্নিসংযোগের অভিযোগ প্রমাণিত হওয়ায় তাদের মৃত্যুদণ্ড দেয়া হয়।

তাদের বিরুদ্ধে মামলার অভিযোগে বলা হয়, ১৯৭১ সালের আসামিরা নওগাঁর বদলগাছী থানার পাহাড়পুর ইউনিয়নের রানাহার গ্রামে হামলা চালিয়ে স্বাধীনতার পক্ষের নিরীহ-নিরস্ত্র সাধারণ মানুষ হত্যাসহ ১০-১২টি বাড়ি লুট করে আগুন ধরিয়ে দেন। এছাড়া খোজাগাড়ী গ্রামেও স্বাধীনতার পক্ষের মানুষদের খুন তাদের বাড়িঘরে লুটপাট করেন তারা।

তাদের বিরুদ্ধে আরও অভিযোগ রয়েছে, স্বাধীনতা যুদ্ধের সময় মালঞ্চা গ্রামের বেশকয়েকজনকে আটক করে নির্যাতন করেন এবং পরে হত্যা করেন। তাদের বিরুদ্ধে এই গ্রামের ৪০-৫০টি বাড়িতে লুটপাট ও অগ্নিসংযোগের অভিযোগও আন্তর্জাতিক অপরাধ আদালতে প্রমাণিত হয়।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply