নেতৃত্বে থাকবেন কিনা মুমিনুল, নির্ধারণ হতে পারে আজই

|

ছবি: সংগৃহীত

রান খরায় ভুগতে থাকা মুমিনুল হক টাইগারদের টেস্ট দলের নেতৃত্বে থাকবেন কিনা, তা নিয়ে চলছে আলোচনা। জানা গেছে, আজ মঙ্গলবার (৩১ মে) সন্ধ্যায়ই বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপনের বাসায় এক অনানুষ্ঠানিক বৈঠকে নির্ধারণ হতে পারে মুমিনুলের অধিনায়কত্বের ভাগ্য। এছাড়া আগামী ২ জুন অনুষ্ঠিত হতে যাওয়া বোর্ড মিটিংয়েও আসতে পারে চূড়ান্ত সিদ্ধান্ত।

বাংলাদেশের সাম্প্রতিক টেস্ট পারফরমেন্সে রয়েছে ভালো-খারাপের মিশেল। কিন্তু অধিনায়ক মুমিনুল হকের ব্যাটে যেন ভালো কিছু ঘটছেই না! দলের অন্যতম সেরা এই ব্যাটারের রান খরা দীর্ঘায়িত হওয়ায় অবধারিতভাবেই গুঞ্জন উঠেছিল, অধিনায়কত্ব কি বোঝার মতো চেপে বসেছে টাইগারদের পক্ষে সর্বাধিক টেস্ট সেঞ্চুরির মালিকের কাঁধে! তবে এই প্রশ্ন এখন আর গুঞ্জনে আটকে নেই। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এবং টাইগারদের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন প্রকাশ্যেই বলেছেন, ব্যাটার মুমিনুলের সেরা ফর্মই দলের চাওয়া। আর তা নিশ্চিত করতে যদি নেতৃত্বে অন্য কাউকে আনতে হয়, তবে সে পথেই হাঁটবে বিসিবি।

তবে শোনা যাচ্ছে, মুমিনুল হকের কোর্টেই বল ঠেলে দেয়া হবে অধিনায়কত্ব নির্ধারণী এই অনানুষ্ঠানিক সভায়। আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরে দলের নেতৃত্বে যদি থেকে যেতে চান মুমিনুল, তবে তার সিদ্ধান্তকে সম্মান জানানো হবে। আর অধিনায়কত্ব ছেড়ে নির্ভার হয়ে যাওয়ার সিদ্ধান্তও এই বাঁহাতি টপ অর্ডার ব্যাটার নিজেই নিতে পারবেন। আদতে, সিদ্ধান্তটি মুমিনুলই নেবেন বলে জানিয়েছে বিভিন্ন সূত্র।

এর আগে, গণমাধ্যমের সাথে এ প্রসঙ্গে আলাপকালে খালেদ মাহমুদ সুজন বলেন, ক্যাপ্টেন্সির প্রভাব থাকছে কিনা এটা বড় প্রশ্ন। যদি থাকে আমরা এটা (অধিনায়কত্ব) চাই না। আমরা তার ব্যাটিংটা চাই, এটাই গুরুত্বপূর্ণ। ও সময় নিয়ে সেঞ্চুরি করুক, আমরা এটা চাই। পারফর্ম না করলে এটা মনে হওয়া স্বাভাবিক, মনে হবে অধিনায়কত্ব বোঝা হয়ে গেল কিনা। ও আমাদের সবচেয়ে বেশি টেস্ট সেঞ্চুরির মালিক। তার গড় ছিল ৫০ এর ওপরে। হঠাৎ করে পারফর্ম করছে না, তাই প্রশ্ন থেকেই যায়। এটার উত্তর মুমিনুলই সবচেয়ে ভালো দিতে পারবে।

আরও পড়ুন: মুমিনুলকে সরিয়ে সাকিবকেই করা হচ্ছে সাদা পোশাকের নতুন অধিনায়ক?

এছাড়া, উইন্ডিজ সফরে বাংলাদেশের স্কোয়াডে পরিবর্তন থাকছে কিনা, এমন প্রশ্নের জবাবে আইপিএলের ফাইনাল শেষে দেশে ফিরে বিসিবি সভাপতি পাপন জানিয়েছিলেন, মুমিনুলের সাথে কথা বলে অধিনায়কত্ব নিয়ে সিদ্ধান্ত নেয়া হবে। অন্যদিকে, জোর গুঞ্জন শোনা যাচ্ছে, যে সাকিব আল হাসানের নিষেধাজ্ঞার কারণে টেস্ট অধিনায়কের ‘হট সিটে’ বসেছিলেন মুমিনুল হক; সেই আসনে আবার ফিরতে পারেন বাংলাদেশের চ্যাম্পিয়ন অলরাউন্ডার সাকিব। তবে এ সবকিছুই চূড়ান্ত হতে পারে আজ সন্ধ্যার বৈঠকের পর।

আরও পড়ুন: চাপ হলে অধিনায়কত্ব অন্য কেউ করুক, মুমিনুলের ব্যাপারে সুজন

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply