এপিক লড়াইয়ে নাম্বার ওয়ান জোকোভিচকে হারিয়ে সেমিতে ‘লাল দুর্গের রাজা’

|

মহাকাব্যিক লড়াইয়ের পর রাফায়েল নাদাল। ছবি: সংগৃহীত

ফরাসি ওপেন সাক্ষী হলো সর্বকালের অন্যতম সেরা দুই টেনিস তারকার আরও একটি এপিক লড়াইয়ের। আর দুই হেভিওয়েটের লড়াইয়ে শীর্ষ বাছাই নোভাক জোকোভিচকে হারিয়ে সেমিফাইনালে পৌঁছে গেছেন ‘লাল দুর্গের রাজা’ রাফায়েল নাদাল। ক্লে কোর্টের সম্রাটখ্যাত নাদাল জকোকে হারিয়েছেন ৬-২, ৪-৬, ৬-২ ও ৭-৬ গেমে।

রোলা গাঁরোতে বর্তমান চ্যাম্পিয়ন জোকোভিচের বিপক্ষে নাদাল শুরু থেকেই ছিলেন আগ্রাসী। প্রথম সেটে এই স্প্যানিশ তুলে নেন ৬-২ গেমের জয়। দ্বিতীয় সেটে ঘুরে দাড়ান জোকোভিচ। সার্বিয়ান এই তারকা তুলে নেন ৬-৪ গেমের জয়। বিগ ম্যাচে প্রথম সেট, এমনকি প্রথম দুই সেট হেরেও ফিরে আসার যে দুর্দান্ত সব গল্প রচনা করে গেছেন জোকোভিচ, তাতে অনেকেই ধারণা করেছিল তার প্রত্যাবর্তনের ব্যাপারে। কিন্তু তৃতীয় সেটে আবারও দেখা যায় নাদালের দাপট। প্রথম সেটের মতোই ৬-২ গেমের জয় তুলে নেন তিনি। চতুর্থ সেটে হয় তীব্র লড়াই। চার ঘণ্টা ১২ মিনিট ধরে চলে মহারণ। তা শেষ হয় নাদাল ট্রাইব্রেকারে ৭-৬ গেমে জয় তুলে নিলে। ক্যারিয়ারে জোকোভিচের বিপক্ষে ৩০ হারের বিপরীতে এটি নাদালের ২৯তম জয়। তবে ক্লে কোর্টে ২৮ দেখায় জোকোভিচকে নাদাল হারালো ২০তম বারের মতো।

ছবি: সংগৃহীত

জোকোভিচ ও নাদাল, দুজনই ফরাসি ওপেনে এসেছিলেন অনেকগুলো অনিশ্চয়তা নিয়ে। কিন্তু টুর্নামেন্ট শুরুর পর থেকে আর পেছন ফিরে তাকাননি ‘দ্য জোকার’। স্পষ্ট আধিপত্য প্রতিষ্ঠা করে এগিয়ে যাচ্ছিলেন রেকর্ড ২২তম গ্র্যান্ডস্ল্যামের দিকে। অন্যদিকে, নাদাল খুঁজে ফিরছিলেন তার সেরা ফর্ম। পাঁজরের ইনজুরি নিয়েই চালিয়ে যাচ্ছেন খেলা। নাদালের ফর্মও ছিল তার মানের চেয়ে অনেকটাই নিচে। কিন্তু তিনি তো রাফায়েল নাদাল, যিনি রোলা গাঁরোতে সারাজীবনে ১১০টি জয়ের বিপরীতে হেরেছেন মাত্র ৩ ম্যাচে। সেই নাদালের কাছে হেরে নাম্বার ওয়ান জোকোভিচ বলেন, নাদালের সাথে ম্যাচ জয়ের একটিই পথ, প্রথম শট থেকে শেষ শট পর্যন্তই নিজের সেরা ফর্ম ধরে রাখা। আজ হয়তো আরও ভালো খেলতে পারতাম। তবে মেনে নিচ্ছি, আমি ছিলাম আজ দ্বিতীয় সেরা খেলোয়াড়। আর হেরেছি অনেক অনেক ভালো এক খেলোয়াড়ের কাছে।

আরও পড়ুন: মেসির খেলার ধরন বুঝতে সমস্যা হচ্ছে পিএসজির খেলোয়াড়দের: নেইমার

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply