ক্ষুদ্র ঋণের আওতায় আসছে ১ লাখ ১৮ হাজার কৃষক, একনেকের সভায় সিদ্ধান্ত

|

একনেকের সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আর্থিক সক্ষমতা বাড়াতে ১ লাখ ১৮ হাজার কৃষককে ক্ষুদ্র ঋণ দেবে সরকার। সুদের হার হবে ১১ শতাংশ। তবে সুফলভোগীদের তহবিলে ১ শতাংশ যুক্ত হবে। কৃষকের বাড়ি বাড়ি গিয়ে এই অর্থ বিতরণ করা হবে বলেও জানানো হয়েছে। এ সংক্রান্ত দেড়শো কোটি টাকার প্রকল্প অনুমোদন দিয়েছে একনেক সভা।

বুধবার (১ জুন) অনুষ্ঠিত হয় ২০২১-২২ অর্থবছরের ১৬তম একনেক সভা। প্রায় দুই বছর পর একনেক সভায় সরাসরি যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ২ হাজার ৬৬৫ কোটি টাকা ব্যয়ে ৯টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। সভায় গ্রামীণ অঞ্চলে সড়ক প্রশস্ত করার বিষয়ে সবাইকে সংযত আচরণ করার আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান, কৃষি ঋণ প্রকল্পের আওতায় আসবে ১ লাখ ৩৬ হাজার কৃষক। আড়াই থেকে ৫ শতাংশ জমি থাকলেই এই সুবিধা মিলবে। ঋণ নেয়ার দুই মাস পর থেকে নেয়া হবে সুদ। প্রথম দফায় ৩০ থেকে ৭০ হাজার টাকা করে পাবেন চাষিরা। কিন্তু বড় কৃষক ও বর্গা খামারিদের দেয়া হবে দেড় থেকে চার লাখ টাকা। এছাড়া, রেলপথ সংস্কারের প্রকল্প অনুমোদন দিয়েছে একনেক সভা।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, রেল ভ্রমণকে আরামদায়ক করার জন্য ৫০টি মিটারগেজ ও ৫০টি ব্রডগেজ কোচ সংগ্রহ করা হবে। এই প্রকল্পটি ২০২৫ সালের জুন নাগাদ শেষ হবে। মোট ব্যয় হবে ১৩৮ কোটি ৪৭ লাখ টাকা।

আরও পড়ুন: ৬টি করপোরেট গ্রুপ ধান-চাল মজুদ করে বেশি দামে বিক্রি করছে: খাদ্যমন্ত্রী

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply