সরু করা প্যাকেটজাত চাল বেশি দামে কেনায় ক্রেতাদেরই দুষলেন বাণিজ্যমন্ত্রী

|

ক্রেতারা কিনছে তাই বড় গ্রুপগুলো মোটা চাল সরু করে প্যাকেটে বেশিদামে বিক্রি করছে বলে মনে করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এক্ষেত্রে ভোক্তাদেরই দায়ী করেন মন্ত্রী। বলেন, ব্যবসায়ীরা ব্যবসা করবেই! খোলা চাল প্যাকেটজাত করার পরে দামটা অনেক বেড়ে যাচ্ছে। সেটা একই চাল। সেটা যদি বাজার না পেতো তাহলে তারা তো এ ব্যবসায় যেতো না।

বৃহস্পতিবার (২ জুন) সকালে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে এ কথা বলেন বাণিজ্যমন্ত্রী। এসময় তিনি বলেন, আজকে প্যাকেটজাত খাবার কেনার টেনডেনসি একটা মহলে বেড়েছে। গ্রামে-গঞ্জে সাধারণ মানুষ মোটা চাল কিনতে চায় না। তারা ঘুরে ফিরে চিকন চাল খাচ্ছে, সেটা মোটা চালেরই এক নতুন পরিবর্তিত রূপ কিন্তু তারপরও তারা সেটাই কিনতে চাচ্ছে। আমি যেটা দেখতে চাইছি ক্রেতা মহল কিনছে কেন? তাদেরও সচেতন হওয়া উচিত। বিক্রি হলে ব্যবসায়ীরা নেবেই।

এসময় তিনি আশ্বাস দেন, আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমায় দেশেও এক সপ্তাহের মধ্যে দাম পুননির্ধারণ করা হবে। তিনি বলেন, সুখবর যেটা পামঅয়েলের দাম কমেছে এবং সয়াবিনের দামও কমের দিকে লক্ষ করা যাচ্ছে। আগামী ৬-৭ দিনের মধ্যে যে সভা হবে সেটা বিশ্লেষণ করে দেখে নতুন দাম আসবে। পামঅয়েলে যথেষ্ট প্রভাব পড়বে, সয়াবিনও অন্তত বাড়বে না সে রকমই আমরা আশা করছি।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply