চলতি মাসেই খুলছে মালয়েশিয়ার শ্রমবাজার

|

প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ বলেছেন, চলতি মাসেই খুলে যাচ্ছে মালয়েশিয়ার শ্রমবাজার। ঢাকায় অনুষ্ঠিত যৌথ কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে।

বৃহস্পতিবার (২ জুন) সকালে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠক অনুষ্ঠিত হয়। অভিবাসন খরচ ১ লাখ ৬০ হাজার টাকার নিচে হওয়ার আভাস দিয়েছেন প্রবাসী কল্যাণমন্ত্রী। জানিয়েছেন, বৈধ রিক্রুটিং এজেন্সির তালিকা মালয়েশিয়ার কাছে হস্তান্তর করা হয়েছে। কর্মী নিয়োগে কোনো অনিয়ম করলে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

২০১৮ সালের সেপ্টেম্বর থেকে অতিরিক্ত অভিবাসন ব্যয়সহ নানা অভিযোগে বাংলাদেশ থেকে কর্মী নেয়া বন্ধ করে দেয় মালয়েশিয়া সরকার। নানা দেনদরবার ও আলোচনা শেষে আবার মালয়েশিয়ার শ্রমবাজার উন্মুক্ত হচ্ছে। এবার কর্মী যাওয়ার ক্ষেত্রে অভিবাসন ব্যয়, কর্মীদের বেতন ও নিরাপত্তার বিষয়টি গুরুত্ব দিচ্ছে দুই দেশ।

বৈঠক শেষে ইমরান আহমদ বলেন, যেসব এজেন্সি সরকার নির্ধারিত অতিরিক্ত টাকা নেবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

জানানো হয়েছে, আগামী পাঁচ বছরে পাঁচ লাখ শ্রমিক নেবে মালোশিয়া সরকার। যেখানে তাদের সর্বনিম্ন বেতন হবে ১৫ শ’ ২০ রিঙ্গিত। আর কতগুলো রিক্রুটিং এজেন্সি কাজ করবে তা নিয়োগদাতা দেশ নির্ধারণ করবে।

বৈঠকে অংশ নেয়া মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম সারাভানান বলেন, যৌথসভা সফল হয়েছে। আমরা জিরো মাইগ্রেশন নিয়ে কাজ করছি। এমইউ-তে এ ব্যপারে বিস্তারিত লেখা আছে, তা যাতে নিশ্চিত হয় সেজন্য ব্যবস্থা নেয়া হবে।

এদিকে, এদিন বৈধ রিক্রুটিং এজেন্সির জন্য মালয়েশিয়ার শ্রমবাজার উন্মুক্ত করার দাবি জানিয়েছে বায়রার সম্মিলিত সমন্বয় ফ্রন্ট।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply