হজ কার্যক্রমের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

|

ফাইল ছবি।

চলতি বছরের হজ কার্যক্রমের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার সকালে গণভবন থেকে আশকোনা হজক্যাম্পে আয়োজিত অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে হজ কার্যক্রমের উদ্বোধন করেন তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, বর্তমান সরকারের আমলে হজ ব্যবস্থাপনার সার্বিক উন্নতি হয়েছে। সৌদি ইমিগ্রেশন এখন ঢাকায় সম্পন্ন হচ্ছে, ফলে হজ যাত্রীদের ভোগান্তি অনেকাংশ কমে গেছে।

শেখ হাসিনা বলেন, পবিত্র হজের আনুষ্ঠানিকতা সুষ্ঠুভাবে পালনের পাশাপাশি সৌদি আরবের আইন-কানুন যথাযথভাবে মেনে চলা মুসল্লিদের দায়িত্ব, কারণ এখানে দেশের মান-সম্মান জড়িত। হজ পালনের সময় দেশবাসীর জন্য দোয়ার পাশাপাশি করোনা মহামারির মত প্রাদুর্ভাব থেকে মুক্তির জন্য মহান আল্লাহর কাছে দোয়া করার আহ্বান জানান তিনি।

আজ হজক্যাম্পে আগত হাজযাত্রীদের ভিসা, পাসপোর্টসহ প্রয়োজনীয় কাগজপত্র বুঝিয়ে দেয়া হবে। হজের প্রথম ফ্লাইট ছেড়ে যাবে ৫ জুন। আর শেষ হজ ফ্লাইট ছেড়ে যাবে ৪ জুলাই।

বাংলাদেশ থেকে এবার হজে যেতে ১২৮টি ফ্লাইট পরিচালিত হবে। বাংলাদেশ বিমান ৬৫টি, সাউদিয়া ৫১টি ও ফ্লাইনাস ১২টি ফ্লাইটে হজযাত্রী পরিবহণ করবে। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে। সারা বিশ্বের এ বছর ১০ লাখ মুসল্লি হজ পালনের সুযোগ পাচ্ছেন।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply