কেকের ময়নাতদন্তের রিপোর্ট প্রকাশ্যে, জানা গেল হঠাৎ অসুস্থ হওয়ার কারণ

|

ছবি: সংগৃহীত।

কলকাতায় এক কনসার্টে গিয়ে আচমকা অসুস্থ হয়ে মারা যান ভারতের জনপ্রিয় সঙ্গীত শিল্পী কৃষ্ণকুমার কুন্নথ বা কেকে। তার মৃত্যু ঘিরে রহস্য এখন বেশ ঘনীভূত। অনেকের দাবি আয়োজকদের অব্যবস্থাপনা ও অবহেলায় এই গুণী শিল্পীকে হারালো সঙ্গীত জগত। তবে এরই মধ্যে সামনে এসেছে কেকের ময়নাতদন্তের রিপোর্ট। সেই রিপোর্ট দেখে কপালে চিন্তার ভাঁজ পড়েছে চিকিৎসকদের। খবর টাইমস অব ইন্ডিয়ার।

কলকাতার নজরুল মঞ্চে গান গাইতে উঠে মঙ্গলবার (৩১ মে) হঠাৎ অসুস্থ হয়ে যান গায়ক। তবে সাথে সাথেই তাকে হাসপাতালে নেয়া হয়নি। দেরি করা হয়েছিল প্রায় ২ ঘণ্টা। এ ছাড়া দেড় হাজারের জায়গায় প্রায় ৬-৭ হাজার দর্শক আসা, ভিড় কমাতে ফায়ার এক্সটিঙ্গুইশার স্প্রে করা, ইনডোর ভ্যেনুতে এতো ভিড়ের মধ্যেও এসি বন্ধসহ নানা অব্যবস্থাপনার অভিযোগ উঠেছে আয়োজকদের বিরুদ্ধে। এ নিয়ে কেকের পরিবার মামলাও করেছেন। তবে ময়নাতদন্তের রিপোর্ট হাতে আসার পর দেখা গেছে, কেকের মৃত্যুর কারণ আকস্মিক নয়। তার অজান্তেই শরীরে মৃত্যু বীজ বপন হয়েছে দীর্ঘদিন ধরে।

কেকের ময়নাতদন্তের রিপোর্ট পুলিশ সূত্রে প্রকাশ্যে এসেছে বৃহস্পতিবার (২ জুন)। সেখানে দেখা গেছে, হৃদ্‌পিণ্ডের চারপাশে পুরু মেদের আস্তরণ তার। সেটি সাদা হয়ে গিয়েছিল। কপাটিকাগুলোও অস্বাভাবিক রকম শক্ত হয়ে গিয়েছিল। চিকিৎসকরা বলছেন, সময়ের সাথে সাথে হৃদ্‌পিণ্ডে কাঠিন্য দেখা যায়। তবে কেকের হৃদ্‌পিণ্ডের যে চেহারা ধরা পড়েছে তা স্বাভাবিক নয়। কোথায় কোথায় ধমনীর পথ আটকে গিয়েছিল সে সব জানতে হবে। তাই কেকের অঙ্গপ্রত্যঙ্গের নমুনা হিস্টোপ্যাথলজিকাল পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

শুধু তাই নয়, কেকের শরীরে ১০ রকমের হজমের ওষুধ এবং ভিটামিন সি পাওয়া গেছে। হজমের সমস্যার জন্য কেকে নিয়মিত অ্যান্টাসিড এবং গ্যাস্ট্রিকের ওষুধ খেতেন বলেও জানা গেছে। তার রক্তেও সেই নমুনা মিলেছে। কেবল অ্যালোপ্যাথি নয়, আয়ুর্বেদিক এবং হোমিওপ্যাথি ওষুধেরও অস্তিত্ব মিলেছে প্রয়াত গায়কের পাকস্থলিতে।

তবে মঞ্চে উঠেই যে কেকে অসুস্থ হয়ে পড়েছিলেন তেমনটি নয়। সেদিন সকাল থেকেই শরীর বেশ খারাপ ছিল তার। জানা গেছে, ৩১ মে সকালে কেকে তার ম্যানেজারকে বলেছিলেন, তিনি শরীরে জোর পাচ্ছেন না। সেই রাতেই অর্থাৎ মৃত্যুর কয়েক ঘণ্টা আগে নিজের স্ত্রীকে জানিয়েছিলেন, শরীর বিশেষ ভালো নয়। কাঁধ এবং বাহু কনকন করছে। তবে সেই অবস্থাতেই মঞ্চে ওঠেন কেকে। অসুস্থ অবস্থাতেই অনুষ্ঠান করে যান।

অনুষ্ঠান শেষে আরও অসুস্থ হয়ে পড়েন গায়ক। হোটেলে ফিরে সোফায় বসতে গিয়ে মেঝেতে পড়ে যান তিনি, এতে মাথায় জোরালো আঘাত পান। অনুষ্ঠান শেষে গাড়িতে করে হোটেলে ফেরার সময়ও নাকি হাত-পায়ে খিচুনি হচ্ছিল তার। শেষ মুহূর্তে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply