রোনালদোকে শুরুর একাদশে না রেখে প্রশ্নবাণে বিদ্ধ কোচ দিলেন ব্যাখ্যা

|

ছবি: সংগৃহীত

চলতি মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ইউনাইটেডের সর্বোচ্চ গোলদাতা ক্রিস্টিয়ানো রোনালদো। ১৮ গোল করা ৩৭ বছর বয়সী এই ফুটবলারের সামর্থ্য নিয়েও নেই কোনো প্রশ্ন। তবে উয়েফা নেশন্স লিগে স্পেনের বিপক্ষে সিআরসেভেন ছিলেন না শুরুর একাদশে, দ্বিতীয়ার্ধে নেমেও জ্বলে উঠতে পারেননি। আর এতেই প্রশ্নবাণে বিদ্ধ হয়েছেন দলের কোচ ফার্নান্দো সান্তোস। তবে তার সিদ্ধান্তের ব্যাখ্যাও দিয়েছেন সান্তোস।

উয়েফা নেশন্স লিগে শেষ সময়ে রিকার্দো হোর্তার গোলে স্পেনের সাথে কোনোমতে ১-১ গোলে ড্র করেছে পর্তুগাল। তবে এই ড্র ছাপিয়ে আলোচনার মূল কেন্দ্রবিন্দুতে ক্রিস্টিয়ানো রোনালদো। ফুটবল বোদ্ধাদের মিশ্র প্রতিক্রিয়ার জবাবে পর্তুগাল কোচ ফার্নান্দো সান্তোস বলেন, ক্রিস্টিয়ানো রোনালদোকে শুরুর একাদশে রাখা, না রাখা এখন মিলিয়ন ডলারের প্রশ্ন। এ নিয়ে প্রায়ই আমাকে জিজ্ঞেস করা হয়। তবে ম্যাচের প্রয়োজন অনুযায়ী সেরা ফুটবলারদের কাজে লাগিয়েছি আমি।

চলতি মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ইউনাইটেড নিশ্চিত করতে পারেনি চ্যাম্পিয়ন্স লিগের টিকিট। তবে পারফরমেন্সে ব্যতিক্রম ছিলেন রোনালদো। দলের হয়ে ১৮ গোল করে হয়েছেন ম্যানইউর সর্বোচ্চ গোলদাতা। পরিসংখ্যানে এগিয়ে থেকেও শুরুর একাদশে জায়গা হয়নি এই ফুটবল মহাতারকার। কোচের পরিকল্পনা অনুযায়ী দ্বিতীয়ার্ধে নামানো হয় সিআরসেভেনকে। তখনো ১-০ গোলে পিছিয়ে ছিল পর্তুগাল। কোচের উদ্দেশ্য ছিল তরতাজা রোনালদোকে কাজে লাগিয়ে গোল বের করা, প্রতিপক্ষকে চেপে ধরা। তাতে সফল না হলেও এ নিয়ে মোটেও বিচলিত নন পর্তুগাল কোচ ফার্নান্দো সান্তোস। এ নিয়ে ব্যাখ্যা দিতে গিয়ে তিনি বলেন, খেলার টেকনিক্যাল ও ট্যাকটিক্যাল সিদ্ধান্তের কারণে শুরুর একাদশের বাইরে রাখা হয়েছিল রোনালদোকে। সিআরসেভেনের মানের ব্যাপারে কোনো সন্দেহ নেই। ম্যাচে এমন কিছু মূহূর্ত আসে, যখন আপনাকে বিকল্প চিন্তা করতে হয়।

তবে মাঠে নেমেও দলের জন্য খুব একটা প্রভাব রাখতে পারেননি রোনালদো। সব ছাপিয়ে এখন নতুন প্রশ্ন, নেশন্স লিগের পরবর্তী ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে রোনালদোকে শুরুর একাদশে রাখবেন তো কোচ সান্তোস?

আরও পড়ুন: স্পেনের মাঠে পর্তুগালের ড্র

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply