চালের দাম বাড়ছেই, ক্ষোভ বিক্রেতাদেরও

|

নাগালে আনা যাচ্ছে না চালের দর। রেকর্ড চড়া দামে চাল কিনতে বাধ্য হচ্ছেন ক্রেতারা। অভিযোগ, অসাধু সিন্ডিকেটের কাছে জিম্মি ক্রেতারা। অন্যদিকে, অবৈধ মজুতদারির জন্য দাম বাড়ছে এমন অভিযোগ করে আইনের কঠোর বাস্তবায়ন চান সংশ্লিষ্টরা। বিক্রেতারা বলছেন, মজুতদারির বিরুদ্ধে চলমান অভিযানেও উত্তাপ কমেনি বাজারে।

দেশে এখন চলছে বোরো ধানের ভরা মৌসুম। প্রতিবছর এই সময় চালের দাম থাকে কম। কিন্তু এবার চিত্র সম্পূর্ণ ভিন্ন। দেশে বছরে চালের চাহিদা ৩ কোট ৬০ লাখ টন। কৃষি মন্ত্রণালয়ের তথ্য বলছে, শুধুমাত্র চলতি বোরো মৌসুমেই ২ কোটি ৭ লাখ টনের বেশি চাল উৎপাদনের সম্ভাবনা আছে। অথচ বাম্পার উৎপাদনের সুফল নেই বাজারে। উল্টো রেকর্ড চড়া দামে চাল কিনতে বাধ্য হচ্ছেন ক্রেতারা।

বিক্রেতারা বলছেন, গত এক মাসে মানভেদে পাইকারি পর্যায়ে ৫০ কেজির প্রতি বস্তায় চালের দাম বেড়েছে ৩০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত। যার প্রভাবে খুচরা পর্যায়ে গুটিস্বর্ণা প্রতি কেজি ৫৪-৫৫ টাকা, বিআর-২৮ চাল ৫৫-৫৬ টাকা, মিনিকেট ৬৮-৭০ টাকা এবং নাজিরশাইল ৮২-৮৫ টাকায় বিক্রি হচ্ছে।

পাইকারদের আশঙ্কা, গুটি কয়েক প্রতিষ্ঠানের পুরো নিয়ন্ত্রণে চলে যেতে পারে প্রধান এই খাদ্যপণ্যটির বাজার। এদিকে, চালের দাম না কমলেও দেশের উত্তরাঞ্চলে ধানের দাম খানিকটা কমতে শুরু করেছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply