রুশ-ইউক্রেন যুদ্ধের প্রভাব প্রাণিজগতেও, কৃষ্ণসাগরে মৃত্যু কয়েকশ’ ডলফিনের

|

ছবি: সংগৃহীত।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে এখন বিশ্ববাজার অস্থির। বাংলাদেশসহ বিভিন্ন দেশে নাগালের বাইরে চলে যাচ্ছে নিত্যপণ্যের দাম। তবে শুধু বিশ্ব অর্থনীতিতেই নয়, এই যুদ্ধের প্রভাব পড়েছে পরিবেশেও। গবেষকরা বলছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে কৃষ্ণসাগরে গত কয়েক মাসে শতশত মৃত ডলফিন ভেসে এসেছে উপকূলে। খবর এনবিসির।

বলা হচ্ছে, চলতি বছরের ফেব্রুয়ারি থেকে মে’র মাঝামাঝি সময়ের মধ্যে বুলগেরিয়া, রোমানিয়া এবং ইউক্রেন উপকূলে শতাধিক ডলফিনের মরদেহ ভেসে এসেছে। ধারণা করা হচ্ছে, যুদ্ধে ব্যবহৃত বোমা এবং মাইনের বিস্ফোরণের কারণেই মর্মান্তিকভাবে মারা যাচ্ছে ডলফিনগুলো।

সেই সাথে রাশিয়ান যুদ্ধ জাহাজ এবং সাগরে বিভিন্ন ধরনের সামরিক অভিযানের কারণে সৃষ্ট শব্দদূষণও মাত্রা ছাড়িয়ে যাচ্ছে। এর ফলেও মৃত্যু হতে পারে ডলফিনগুলোর। বিজ্ঞানীরা বলছেন, যুদ্ধজাহাজ থেকে সৃষ্ট লো ফ্রিকোয়েন্সির শব্দে সামুদ্রিক বিভিন্ন প্রাণী তাদের দিক ভুল করে উপকূলের কাছে চলে আসে। যুদ্ধ শুরু হওয়ার পর থেকে কৃষ্ণসাগরে এই ধরনের জাহাজের চলাচল বেড়েছে আগের চেয়ে অনেক। ফলে ডলফিনগুলো ঢলে পড়ছে মৃত্যুর কোলে।

সম্প্রতি ইউক্রেনের বিরুদ্ধে কৃষ্ণসাগরে মাইন স্থাপনের অভিযোগ আনে রাশিয়া। মারিওপোলসহ ইউক্রেনের বিভিন্ন উপকূলবর্তী শহর গত কয়েকসপ্তাহ ধরেই রাশিয়ার তীব্র আগ্রাসনের সাক্ষী হয়ে আছে। ফলে এর প্রভাব যে সাগরের অভ্যন্তরেও পড়েছে তা নিয়ে উদ্বিগ্ন বিজ্ঞানীরা।

এসজেড/

.


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply