রাশিয়ান নাগরিকত্ব নেয়ার হিড়িক পড়েছে ইউক্রেনে

|

রাশিয়ার নাগরিকত্ব নেয়ার হিড়িক পড়েছে ইউক্রেনে। দখলকৃত মেলিটোপল অঞ্চলে পুতিন প্রশাসন পাসপোর্ট অফিস চালু করার কয়েক দিনেই আবেদন পড়েছে তিন হাজারের বেশি। প্রতিদিনই বাড়ছে ভিড়। উন্নত জীবনের আশায় যুদ্ধবিধ্বস্ত মারিওপোলের অনেকেই পাড়ি জমাতে চান মস্কোয়। দখলকৃত অন্যান্য শহরেও পাসপোর্ট অফিস চালুর পরিকল্পনা রাশিয়ার।

গত সপ্তাহে দখলকৃত ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর মেলিটোপলে প্রথম পাসপোর্ট অফিস চালু করে পুতিন প্রশাসন। এখান থেকে ইউক্রেনবাসীদের দেয়া হচ্ছে রুশ নাগরিকত্ব। দায়িত্বরতরা বলছেন, আবেদনের চাপ এত বেশি যে কাজের চাপে দম ফেলারও সময় পাচ্ছেন না তারা। প্রতিদিনই শতশত মানুষ রুশ পাসপোর্টের জন্য আবেদন করছেন। কয়েক দিনেই জমা পড়েছে ৩ হাজারের বেশি আবেদন। অফিসাররা বলছেন, এমনকি বাথরুমে যাওয়ারও সময় করে উঠতে পারছেন না তারা।

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের অনিশ্চিত জীবন ছেড়ে বৈধ নাগরিকত্ব নিয়ে অনেকে স্বেচ্ছায় পাড়ি জমাতে চান রাশিয়ায়। অর্থনৈতিক ক্ষতি পুষিয়ে উঠতে সময় লাগবে ভেবেই এমন সিদ্ধান্ত নিচ্ছেন তারা। কেউ কেউ উচ্চশিক্ষার জন্যও যেতে চান পুতিনের দেশে। এক শিক্ষার্থী বলছেন, আমি এখন চাই রাশিয়ায় গিয়ে স্বাভাবিকভাবে জীবন-যাপন করতে। একটু ভালোভাবে বাঁচতে চাই। এতোদিন যাওয়ার কোনো সুযোগ পাইনি। তবে মনে হচ্ছে এবার যেতে পারবো।

পাসপোর্ট সেবা বাড়াতে, দখলকৃত খেরসন এবং ঝাপোরঝিয়াতেও শিগগিরই অফিস চালু করতে চায় রাশিয়া।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply