লাল দুর্গ জয় করে নাদালের রেকর্ড ২২তম গ্র্যান্ডস্ল্যাম

|

রাফায়েল নাদাল। ছবি: সংগৃহীত

ক্লে কোর্টে রেকর্ড ১৪ আর ক্যারিয়ারের রেকর্ড ২২তম গ্র্যান্ডস্ল্যাম জিতে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেলেন রাফায়েল নাদাল। ফাইনালে নরওয়ের ক্যাসপার রুডকে সরাসরি সেটে হারিয়েছেন এই স্প্যানিশ সুপারস্টার। রোঁলা গাঁরোতে ১৪ বার ফাইনালে উঠে শতভাগ শিরোপা জয়ের রেকর্ড ধরে রাখা নাদাল রেকর্ড করেছেন সবচেয়ে বেশি বয়সের ফরাসি ওপেন জয়ের।

রোঁলা গাঁরোতে যতবারই ফাইনালে উঠেছেন, উচিয়ে ধরেছেন শিরোপা। আর এ কারণেই তাকে ডাকা হয় ক্লে কোর্ট বা লাল দুর্গের সম্রাট নামে। পুরুষদের এককে সর্বোচ্চ গ্র্যান্ডস্ল্যাম জয়ের রেকর্ড আগেই ছিল তার নামের পাশে। মার্গারেটের সর্বোচ্চ গ্র্যান্ডস্ল্যাম জয়ের রেকর্ডের আরও কাছে যাবার এবারের সুযোগটা তাই হেলায় হারাননি রাফা। প্রথমবারের মত ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে ওঠে ক্যাসপার রুডকে প্রথম সেটেই ৬-৩ পয়েন্ট ব্যবধানে হারিয়ে এগিয়ে যান নাদাল। ২য় সেটও ছিল একই পয়েন্ট ব্যবধানের।

ছবি: সংগৃহীত

৩য় সেটে নাদালের ব্যাক হ্যান্ড-ফোর হ্যান্ডের সামনে আর দাঁড়াতেই পারেননি রুড। নাদালের একাডেমিতেই গড়ে ওঠা এই নরওয়ের খেলোয়াড়কে কোনো সুযোগ না দিয়েই ৬-০ পয়েন্টে নিশ্চিত করেন জয়। সেই সাথে তুলে নেন ক্যারিয়ারের ২২তম গ্র্যান্ডস্ল্যাম আর ফ্রেঞ্চ ওপেনের ১৪তম শিরোপা।

এবারের আসরের আগে পায়ের ইনজুরির কারণে শঙ্কা ছিল নাদালের খেলা নিয়ে। কিন্তু সব শঙ্কা উড়িয়ে দিয়ে ৩৬ বছর বয়সে ফ্রেঞ্চ ওপেন জেতার অনন্য এক রেকর্ড গড়লেন এই স্প্যানিশ তারকা।

আরও পড়ুন: এস্তোনিয়ার বিপক্ষে একাই পাঁচ গোল করলেন মেসি

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply