গ্যাসের দাম বৃদ্ধিতে দুশ্চিন্তায় সাধারণ মানুষ

|

রোকেয়া বেগম, অবসরপ্রাপ্ত ব্যাংকার। গ্যাসের দাম বাড়ার পর যুক্ত হয়েছে তার বাড়তি চিন্তা। যমুনা টেলিভিশনকে বলছিলেন, ডিম থকে চাল কিংবা তেল— সবকিছুর দাম যখন চড়া, তখন গ্যাস বিলের বাড়তি টাকা আসবে কোথেকে?

শুধু কী রোকেয়া? রাজধানীর মগবাজারের পিংকিও বলছিলেন, দিনকে দিন কঠিন হয়ে উঠছে জীবনযাপন। গ্যাসের দাম বাড়ায় নির্দিষ্ট আয়ের মানুষের আয়-ব্যয়ের হিসাব যে আর মিলছে না, তা নিয়ে উদ্বেগ বেড়েছে তার।

রোববার (৫ জুন) গড়ে প্রায় ২৩ শতাংশ বেড়েছে গ্যাসের দাম। শিল্প কারখানা থেকে বাসার চুলা— সবখানেই গুণতে হবে বাড়তি টাকা। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির মধ্যে গ্যাসের দাম বাড়ায় দুশ্চিন্তা বেড়েছে সাধারণ মানুষের। তাদের অভিযোগ, টানাপোড়েনের সংসারে দাম বৃদ্ধি যেন মরার ওপর খাড়ার ঘা‍‍। আর গ্যাসের দাম বাড়ায় কলকারখানাসহ সব ধরনের রফতানি পণ্যের উৎপাদন খরচ বাড়বে বলে আশঙ্কা ব্যবসায়ীদের। এরমধ্যে গ্যাসের পর বাড়বে বিদ্যুতের মূল্যও। গ্যাসের দাম আগামীতেও সহনীয় রাখতে সরকার চেষ্টা করছে বলে দাবি বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদের।

বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) কার্যকরী সভাপতি মোহাম্মদ হাতেম জানান, গ্যাসের দাম বাড়ায় বাড়বে শিল্পের উৎপাদন খরচ। আর অর্ডার আগেই চূড়ান্ত হওয়ায় তা বহন করতে হবে উৎপাদক প্রতিষ্ঠানকেই।

অন্যদিকে, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন, সরকারের প্রচেষ্টা ছিল দাম সহনীয় রাখার। আগামীতে যেন তা আর না বাড়ে, আসছে বাজেটে সেই নির্দেশনা চেয়েছে মন্ত্রণালয়।

উল্লেখ্য, ২০০৯ থেকে এখন পর্যন্ত ছয় দফায় প্রায় ১৭৫ শতাংশ বেড়েছে গ্যাসের দাম।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply