ইসির প্রস্তাবে সাড়া দেয়নি ব্যাংক, আর্থিক ও সেবা প্রতিষ্ঠানগুলো

|

কেবল মামলা থাকলেই নির্বাচনে অযোগ্য হবেন ঋণ ও বিল খেলাপী প্রার্থীরা; নির্বাচন কমিশনের (ইসি) এমন প্রস্তাবে সায় দেয়নি ব্যাংক, আর্থিক ও সেবা প্রতিষ্ঠানগুলো।

প্রতিষ্ঠানগুলোর দাবি, মামলা যেমন জটিল প্রক্রিয়া, তেমনি সময়সাপেক্ষ। তাই সিআইবি রিপোর্ট আমলে নিয়ে প্রার্থিতা বাতিলের বিষয় বিবেচনার অনুরোধ তাদের। অন্যদিকে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, বিদ্যমান নিয়মে কেউ কেউ ছোট ভুলে বড় শাস্তি পান।

ভোট উৎসবে সামিল হতে যোগ্যতার পরীক্ষায় উত্তীর্ণ হতে হয় প্রার্থীদের। গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী ব্যাক্তি বা প্রাতিষ্ঠানিকভাবে ঋণ খেলাপিরা প্রার্থিতার অযোগ্য। তবে শতভাগ ঋণ পরিশোধ না করে পুনঃতফসিল করেও প্রার্থী হওয়ার সুযোগ আছে। একই নিয়ম বিদ্যুৎ, পানিসহ অন্যান্য সরকারি বিলের ক্ষেত্রেও। বিষয়টি আরও সুস্পষ্ট করতে ব্যাংক, আর্থিক ও সেবা খাতের প্রতিষ্ঠানগুলোর সাথে সোমবার (৬ জুন) আলোচনায় বসে ইসি।

প্রতিষ্ঠানগুলোর আপত্তি থাকায় আপাতত আরপিও এর এ অংশ অপরিবর্তিত রাখার ইঙ্গিত দিয়েছেন সিইসি। সোমবার ১৪ প্রতিষ্ঠানকে আলোচনার আমন্ত্রণ জানিয়েছিল ইসি। অংশ নেয় ব্যাংক, আর্থিক ও সেবা খাতের ১৩ প্রতিষ্ঠানের প্রতিনিধি।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply