বিতর্কেই কি শেষ ক্যারিয়ার?

|

ছবি: সংগৃহীত

নানান বিতর্কের কারণে বদলে যায় তারকাদের ক্যারিয়ার গ্রাফ। কিন্তু তাতে কি তাদের ক্যারিয়ার পুরোপুরি ধ্বংস হয়ে যায়? অ্যাম্বার হার্ডের বিরুদ্ধে জনি ডেপের মামলা, মাদক মামলায় আরিয়ানের গ্রেফতার, এমনকি সুশান্ত সিং রাজপুতের মৃত্যু-বিতর্ক; এভাবেই বিভিন্ন বিতর্ক একাধিক তারকা ও শিল্পীর ক্যারিয়ার হুমকির মুখে ফেলেছে। নতুন করে ফিরতে পারেন কি এ তারকারা?

‘নির্দোষ প্রমাণিত না হওয়া পর্যন্ত অপরাধী’ ধরা হয়েছিল হলিউড তারকা জনি ডেপকে। বাদ পড়েছিলেন ফ্যান্টাস্টিক বিস্টস ও পাইরেটস অব দ্য ক্যারিবিয়ান’র মতো ফ্র্যাঞ্চাইজি থেকেও। সম্প্রতি মামলায় জিতে গেলেও এসব সিনেমায় তার ফেরা এখনও অনিশ্চিতই।

এদিকে, অস্কার মঞ্চে থাপ্পড় কাণ্ডের পর একাডেমি থেকে ১০ বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন আরেক হলিউড তারকা উইল স্মিথ। এরমধ্যেই তার একাধিক সিনেমা পিছিয়ে গেছে। ১০ বছরে তার ক্যারিয়ার গ্রাফ কোথায় গিয়ে ঠেকবে তা অজানা। অন্যদিকে জনি ডেপের করা মানহানির মামলার কারণে কাজ না হারালেও পারিশ্রমিক কমেছে অ্যাম্বার হার্ডের।

জনি-অ্যাম্বারের মতো বহুল চর্চিত হয়েছেন বলিউডের স্টার কিড আরিয়ান খান। গত বছরের অক্টোবরে নারকোটিকস কন্ট্রোল ব্যুরো গ্রেফতার করে শাহরুখ পুত্রকে। গত মাসে তাকে মামলা থেকে অব্যাহতি দেয়া হয়েছে, কিন্তু এরই মধ্যে সংবাদপত্র থেকে শুরু করে সামাজিক যোগাযোগমাধ্যমে বহু কথা হয়েছে তাকে নিয়ে। প্রথম সারির অভিনেতা না হলেও সূর্য পাঞ্চোলি এখনও ভুগছেন জিয়া খান কেসের জন্য। অন্যদিকে সুশাস্ত সিং রাজপুতের মৃত্যুর পর প্রেমিকা রিয়া চক্রবর্তীকে আটক করায় তার কর্মজীবনে বিরূপ প্রভাব পড়েছে।

শোবিজ জগতে প্রযোজকরা তাদেরই সুযোগ দেন যাদের প্রতি দর্শকদের আগ্রহ থাকে। যখনই কোনো বিতর্ক ওঠে, নীরবভাবে তার ওপর থেকে সমর্থন তুলে নেয়া হয়। আর এভাবেই অনেক অভিনেতার সুযোগ হারিয়ে যায়।

প্রযোজনা প্রতিষ্ঠান তারকাদের দিক থেকে মুখ ফিরিয়ে নিলেও কিছু ক্ষেত্রে ব্র্যান্ড ভ্যালুও প্রভাব রাখে। যাতে তারা বিতর্ক এড়িয়ে যেতে পারেন। যেমন অপরাধজগতের সঙ্গে যুক্ত সুখেশের সঙ্গে জ্যাকুলিন ফার্নান্দেজের জড়িত থাকার কথা উঠেছিল। এরপরই ইয়োলো নামে একটি প্রতিষ্ঠান খুলে দাতব্য কাজ শুরু করেন তিনি। শোবিজে নিজের অবস্থান ফেরানোর এ রকম নানা চেষ্টাই দেখা যায়।

ব্যক্তিগত জীবনে বিতর্ক তৈরি হলে তাকে ক্যারিয়ারের সঙ্গে যুক্ত করা উচিত কি না এ তর্ক বহু পুরোনো। বেশিরভাগ ক্ষেত্রেই তারকারা আগের জনপ্রিয়তা ফিরে পান না। কাজ হয়তো নতুন করে পান, তবে দর্শক তাদের গ্রহণ করে না। কিছু ক্ষেত্রে ব্যতিক্রম হয়। যেমন সালমান খান করতে পেরেছেন, হয়তো জনি ডেপও পারবেন। দেখা যাক, শেষ পর্যন্ত কী ঘটে বিতর্কিত এই তারকাদের ক্যারিয়ারে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply