নিউইয়র্কে বাড়লো অস্ত্র ক্রয়ের সর্বনিম্ন বয়স

|

ছবি: সংগৃহীত

অস্ত্র নিয়ন্ত্রণ সংক্রান্ত ১০টি বিল আইনে পরিণত হয়েছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে। অস্ত্র ক্রয়ের সর্বনিম্ন বয়স বাড়ানো হয়েছে সোমবার (৬ জুন) অঙ্গরাজ্যটির গভর্নর ক্যাথি হোকুল নিশ্চিত করেছেন এ তথ্য। খবর সিবিএস নিউজ।

যুক্তরাষ্ট্রের অন্যান্য অঙ্গরাজ্যের তুলনায় আগে থেকেই কিছুটা কঠোর ছিল নিউইয়র্কের অস্ত্র আইন। এবার পরিবর্তন আনা হয়েছে অস্ত্র ক্রয়ের সীমায়। সেমি অটোমেটিক রাইফেল কেনার ক্ষেত্রে ন্যূনতম বয়স ১৮ বছর থেকে বাড়িয়ে করা হয়েছে ২১ বছর। গত মাসে নিউইয়র্ক ও টেক্সাসে দু’টি ম্যাস শ্যুটিংয়ের ঘটনার পর আবারও আলোচনায় আসে যুক্তরাষ্ট্রের অস্ত্র আইন। দু’টি ঘটনাতেই অভিযুক্তের বয়স ছিল ১৮ বছর। এরপরই জরুরি ভিত্তিতে আইন সংস্কারে উদ্যোগ নেয় নিউইয়র্ক প্রশাসন। নাগরিক জীবনের সুরক্ষায় এ পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানিয়েছেন মেয়র।

ছবি: সংগৃহীত

নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোকুল বলেন, কেবলমাত্র গায়ের রঙের জন্য এখানে জাতিগত বিদ্বেষের শিকার হয়েছে ১০ জন। সেই শোক কাটিয়ে না উঠতেই বাফেলোর ১৯টি শিশুহত্যার খবর আমাদের শুনতে হয়। এরপরই আবার টেলসার হাসপাতালে মেরে ফেলা হলো চারজনকে। কেবল শোক প্রকাশই যথেষ্ঠ নয়। একের পর এক ঘটনাগুলো আমাদের মনে করিয়ে দিচ্ছে ব্যবস্থা নেয়ার বিষয়ে। তাই কঠোর পদক্ষেপ নিচ্ছি আমরা।

আরও পড়ুন: ভারতে তীব্র দাবদাহের সতর্কবার্তা, তাপমাত্রা ছাড়াবে ৪৫ ডিগ্রি সেলসিয়াস

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply