হুমকি-সমালোচনা পেছনে ফেলে নিজেকেই সিঁদুর পরালেন ‘নিজগামী’ ক্ষমা

|

গুজরাটের মেয়ে ক্ষমা বিন্দু। ছবি: সংগৃহীত।

সম্প্রতি নিজেকে বিয়ে করতে চাওয়া ভারতের গুজরাটের মেয়ে ক্ষমা বিন্দুকে নিয়ে বেশ আলোচনা শুরু হয়েছে বিভিন্ন মহলে। ২৪ বছরের এই তরুণীর মাধ্যমেই ‘নিজগামী’ শব্দটির সাথে পরিচিত হয়েছেন অনেকে। তবে তার এমন বিয়ে হিন্দুধর্ম পরিপন্থী উল্লেখ করে হুমকি দিয়েছিলেন এক বিজেপি নেত্রী। সেই হুমকি তোয়াক্কা না করে নিজেই নিজের মাথায় পরিয়ে দিয়েছেন সিঁদুর। খবর আনন্দবাজার পত্রিকার।

সমকামী, উভকামীসহ বিভিন্ন শব্দের সাথে পরিচিত ছিল বিশ্ব। তবে গুজরাটের ক্ষমার মাধ্যমে এ সম্পর্কিত আরেক রূপ সামনে আসে। ১১ জুন নিজেকে বিয়ে করার ঘোষণা দিয়েছিলেন এই তরুণী। তবে দু’দিন আগে ৯ জুন সেরে ফেলেন আনুষ্ঠানিকতা। ধারণা করা হচ্ছে, বিতর্ক না বাড়াতে অনেকটা চুপিসারেই দুদিন আগে সেরে ফেলেছেন বিয়ে।

নতুনধর্মী এই বিয়েতে প্রচলিত সব রকমের হিন্দুরীতিই পালিত হয়েছে। সব নিয়ম মেনে ৪০ মিনিট ধরে বিয়ের অনুষ্ঠান চলেছে। সেখানে উপস্থিত ছিলেন তার ১০ জন বন্ধু। যথারীতি নিয়ম মেনে হয়েছে গায়ে হলুদ এবং মেহেন্দি অনুষ্ঠানও।

এর আগে, সুনীতা শুক্ল নামের এক বিজেপি নেত্রী দাবি করেছিলেন, এমন কাজ করলে হিন্দুদের জনসংখ্যা কমে যাবে। হিন্দু ধর্মের বিরোধী এটি, তাই কোনো মন্দিরে তাকে বিয়ে করতে দেয়া হবে না। এই হুমকিকে তোয়াক্কা না করে বিয়ের তারিখ ঘোষণা করেছিলেন ক্ষমা। সেই তারিখের দু’দিন আগেই সেরে ফেলেছেন বিয়ে। তবে কোন মন্দিরে তার বিয়ে হয়েছে তা জানা যায়নি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply