দৈনিক ১২ ঘণ্টা কাজ, সপ্তাহে ৩ দিন ছুটি; ভারতে কার্যকর হচ্ছে নতুন শ্রম আইন

|

ছবি: সংগৃহীত।

ভারতের সংসদে ২০২০ সালের শেষ পর্বে নতুন শ্রম আইন পাস করিয়েছিল মোদি সরকার। নতুন এই শ্রম আইনে দেশটির দৈনিক কর্মঘণ্টা ৮ থেকে বাড়িয়ে ১২ ঘণ্টা করার কথা বলা হয়েছে। অবশ্য এ ক্ষেত্রে সাপ্তাহিক ছুটিও বাড়ানো হবে। সপ্তাহে তিনদিন ছুটি থাকতে পারে বলে জানা গেছে। আগামী ১ জুলাই থেকে বাস্তবায়িত হতে পারে এই আইন। খবর টাইমস অব ইন্ডিয়ার।

ভারতের নতুন এই শ্রম আইনে কাজের সময়ের পাশাপাশি কর্মচারীদের বেতন, সামাজিক সুরক্ষা প্রকল্প (ইপিএফ, পেনশন ও গ্র্যাচুইটি) এবং স্বাস্থ্য নিরাপত্তা সংক্রান্ত নিয়মে অনেকটাই পরিবর্তন আসবে বলে জানা গেছে। শ্রম ক্ষেত্রে সংস্কারের জন্য ৪৪টি কেন্দ্রীয় শ্রম আইনের মধ্যে ১৫টিকে ‘বর্তমান সময়ের পক্ষে অপ্রাসঙ্গিক’ চিহ্নিত করে বাতিল করা হয়। বাকি ২৯টিকে নিয়ে আসা হয় চারটি শ্রমবিধিতে। এবার সেই শ্রমবিধিগুলি কার্যকর করার ইঙ্গিত মিলেছে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে।

নতুন এই আইন অনুযায়ী, কর্মীদের সাপ্তাহিক ওভারটাইমের সর্বোচ্চ সীমা ৫০ ঘণ্টা থেকে বেড়ে হতে পারে ১২৫ ঘণ্টা। কর্মীদের মোট বেতনের অন্তত ৫০ শতাংশ ‘বেসিক’ হতে হবে। সেই সঙ্গে বাড়বে কর্মী ও নিয়োগকারী সংস্থার পিএফ অনুদানও। অবসরের সময় পাওয়া গ্র্যাচুইটির অঙ্কও বাড়বে। অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের জন্য সামাজিক সুরক্ষা তহবিলের সুযোগও রয়েছে শ্রমবিধিতে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply