অভ্যুত্থান ঘটানোর অভিযোগ আনা হলো ট্রাম্পের বিরুদ্ধে, সাক্ষ্য দিলেন মেয়ে

|

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভ্যুত্থান চেষ্টার অভিযোগ আনা হয়েছে। বৃহস্পতিবার (৯ জুন) রাতে ক্যাপিটল হিলে সহিংসতার ঘটনায় কংগ্রেসের শুনানিতে এ অভিযোগ উত্থাপন করা হয়। শুনানিতে বলা হয়, অভ্যুত্থান চেষ্টার অংশ হিসেবে ২০২১ সালের জানুয়ারিতে ক্যাপিটল হিলের দাঙ্গা সংগঠিত করেছিলেন ট্রাম্প। শুনানিতে ট্রাম্পের বিরুদ্ধে সাক্ষ্য দেন রিপাবলিক আইন প্রণেতা, সাবেক অ্যাটর্নি জেনারেল থেকে শুরু করে পুলিশ কর্মকর্তা এমনকি তার মেয়ে ইভানকা ট্রাম্পও।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে শুনানিকে কেন্দ্র করে কড়া নিরাপত্তা নেয়া হয় ক্যাপিটল হিলকে ঘিরে। পুরো এলাকায় বন্ধ করে দেয়া যান চলাচল। মোতায়েন করা হয় স্পেশাল ফোর্সের সদস্যদের।

প্রায় এক বছর তদন্তের পর ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে শুরু হয় শুনানি কার্যক্রম। শুরুতেই ট্রাম্পের ঘনিষ্ঠজন হিসেবে পরিচিতদের বক্তব্য তুলে ধরা হয়। যার মধ্যে ছিলেন, ডোনাল্ড ট্রাম্পের মেয়ে এবং সাবেক উপদেষ্টা ইভানকা ট্রাম্প এবং সাবেক অ্যাটর্নি জেনারেল বিল বার। ট্রাম্পের বিপক্ষে অবস্থান নেন দু’জনই। নির্বাচনে কারচুপি নিয়ে করা ট্রাম্পের অভিযোগকে ভিত্তিহীন বলেন ইভানকা।

যুক্তরাষ্ট্রের সাবেক অ্যাটর্নি জেনারেল বিল বার বলেন, নির্বাচনে কারচুপি হয়েছে ডোনাল্ড ট্রাম্পের এমন অভিযোগ আমি কখনোই গ্রহণ করিনি। যখনই উনি দাবি করতেন যে ভোট ডাকাতি হয়েছে তখনই আমি সেটিকে উড়িয়ে দিয়েছি। তথ্য-প্রমাণ ছাড়া এ ধরনের অভিযোগ একেবারেই ভিত্তিহীন।

ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ও সাবেক উপদেষ্টা ইভানকা ট্রাম্প বলেন, অ্যাটর্নি জেনারেল বার একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি। তার বক্তব্যকে অগ্রাহ্য করার সুযোগ নেই। আমি তাকে শ্রদ্ধা করি। ডোনাল্ড ট্রাম্পের দাবি নিয়ে তিনি যা বলছেন তা আমি মেনে নিচ্ছি।

শুনানিতে আইনপ্রণেতারা তদন্ত প্রতিবেদন তুলে ধরে বলেন, ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে হামলার ঘটনাকে দুর্ঘটনা কিংবা জনরোষ বলার সুযোগ নেই। পরিকল্পিতভাবেই সেদিন হামলা চালানো হয়। যার লক্ষ্য ছিলো নির্বাচিত নতুন সরকারকে উৎখাত করা।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply