নিয়োগ পেলেন উত্তর কোরিয়ার প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী

|

উত্তর কোরিয়ার নতুন ও প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী শোয়ে সুন- হুই। (সংগৃহীত ছবি)

অভিজ্ঞ ও দক্ষ কূটনীতিক শোয়ে সুন- হুইকে উত্তর কোরিয়ার নতুন ও প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন। খবর এএফপির।

শনিবার (১১ জুন) প্রকাশিত এক প্রতিবেদনে কেসিএনের বরাতে এএফপি জানিয়েছে,দেশটির ক্ষমতাসীন দল ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরো ফোরামের এক বৈঠকে শোয়েকে দেশটির নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ঘোষণা করেন কিম। এর আগে, উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ছিলেন দেশটির উচ্চপদস্থ সামরিক কর্মকর্তা রি সন গোয়ান, এবং শোয়ে সুন- হুই ছিলেন তার উপ-পররাষ্ট্রমন্ত্রী।

কেসিএনএর প্রতিবেদনে বলা হয়েছে, আন্তর্জাতিক সম্পর্ক ও কূটনীতি বিষয়ে উচ্চতর পড়াশোনা করা শোয়ে সুন-হুই কোরিয়ান ভাষার পাশপাশি ইংরেজিতেও দক্ষ। ২০১৯ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে নিরাপত্তা ইস্যুতে হওয়া দ্বিপাক্ষিক বৈঠকে যে প্রতিনিধি দলটি কিম জং উনের নেতৃত্বে হ্যানয়ে গিয়েছিল, সে দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন শোয়ে। কিন্তু, কোনো সিদ্ধান্ত ও চুক্তি ছাড়াই বৈঠকটি শেষ হওয়ায় যুক্তরাষ্ট্রকে দায়ী করে বৈঠক পরবর্তী এক সংবাদ সম্মেলনে শোয়ে বলেছিলেন, আমাদের প্রস্তাব প্রত্যাখান করে যুক্তরাষ্ট্র দারুণ এক সুযোগ হাতছাড়া করলো।

শোয়ে এমন পরিস্থিতিতে উত্তর কোরিয়ার পররাষ্টমন্ত্রী হিসেবে নিয়োগ পেলেন যখন পিয়ংইয়ং ও ওয়াশিংটনের মধ্যকার কূটনৈতিক সম্পর্ক ক্রমশ শীতল হয়ে উঠছে। সম্প্রতি, উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি নিয়ে আলোচনা করতে যুক্তরাষ্ট্র আহ্বান জানালেও সে আহ্বানে সাড়া দেননি কিম। এদিকে, ২০২২ সালের প্রথম ৫ মাসে ৬টি বিভিন্ন পাল্লার পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম মিসাইলের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া।

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার আশঙ্কা, শীঘ্রই এ বছরের সপ্তম মিসাইল পরীক্ষা চালাবে উত্তর কোরিয়া। এর প্রতিক্রিয়ায়, এমনটি ঘটলে কঠোর পদক্ষেপ নেয়া হবে-বলে হুঁশিয়ারি দিয়েছেন যুক্তরাষ্ট্রের উপ-পররাষ্ট্রমন্ত্রী উয়েন্ডি শারম্যান।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply