বন্দুক সুরক্ষা আইনের দাবিতে যুক্তরাষ্ট্রের হাজারো মানুষের বিক্ষোভ

|

ছবি: সংগৃহীত।

যুক্তরাষ্ট্রে সম্প্রতি ভয়াবহভাবে বৃদ্ধি পেয়েছে বন্দুক সন্ত্রাস। এর ফলে মারা গেছে বহু মানুষ। তাই এবার এই বন্দুক আইনের সংস্কার এবং এ সংক্রান্ত কঠোর নীতির দাবিতে রাস্তায় নেমেছে কয়েক হাজার মানুষ। শনিবার (১১ জুন) ওয়াশিংটন ডিসি এবং এর পার্শ্ববর্তী বিভিন্ন শহরে হাজান হাজার মানুষ হাতে ব্যানার ও প্ল্যাকার্ড হাতেক নিয়ে বিক্ষোভে নামে। ‘গুলি থেকে মুুক্তি চাই’ স্লোগানে এ দিন ভেসে যায় যুক্তরাষ্ট্রের অলিগলি। খবর নিউইয়র্ক টাইমসের।

এদিকে, বিক্ষোভকারীদের সমর্থন করেছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। কংগ্রেসকে বন্দুক সুরক্ষা আইন পাস করার আহ্বানও জানিয়েছেন তিনি। তবে হাজারো মানুষের বিক্ষোভ ও প্রেসিডেন্টের আহ্বান সত্ত্বেও এই আইন পাসের সম্ভাবনা রিপাবলিকানরা বারবার বাতিল করে দিচ্ছেন। ফলে আইনটি কবে পাস হবে তা নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা।

গত কয়েক দশকে একাধিক বড়বড় বন্দুক হামলার সাক্ষী হয়েছে যুক্তরাষ্ট্র, প্রাণ গেছে বহু মানুষের। সর্বশেষ গত ২৪ মে টেক্সাসের উভালদের রব এলিমেন্টারি স্কুলে বন্দুকধারীর গুলিতে ১৯ শিশু ও দুই শিক্ষক নিহত হন। এর আগে নিউ ইয়র্কের বাফেলো সুপার মার্কেটে বন্দুকধারীর গুলিতে ১০ জন নিহত হয়েছেন। প্রায় প্রতি বছরই এই ধরনের ঘটনা সামনে আসছে। তাই এই ভয়াবহ অপরাধের লাগাম টানতে বন্দুক সুরক্ষা আইনের জোর দাবি মার্কিন নাগরিকদের।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply