চলতি মাসেই শেষ হচ্ছে মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের দেশে ফেরার সুযোগ

|

আহমাদুল কবির, মালয়েশিয়া: 

মালয়েশিয়ায় চলতি মাসে শেষ হচ্ছে অবৈধভাবে দেশটিতে অবস্থানকারীদের নিজ দেশে ফেরার সুযোগ। সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, গত বছরের ২২ ডিসেম্বর দেশটির মন্ত্রীসভার বৈঠকের সিদ্ধান্তে চলতি বছরের জুন মাস পর্যন্ত এর মেয়াদ বাড়ানো হয়েছিল।

এর আগে, ২০২০ সালের ডিসেম্বর থেকে শুরু হওয়া রিক্যালিব্রেশন রিটার্ন (প্রত্যাবর্তন) কর্মসূচির গত বছরের ২১ ডিসেম্বর পর্যন্ত এ প্রোগ্রামের মাধ্যমে স্বেচ্ছায় নিজ দেশে ফিরে যেতে, ইন্দোনেশিয়ার ৯৯ হাজার ৪৭ জন, বাংলাদেশের ২৬ হাজার ৮২১ জন, এবং ভারতের ২৩ হাজার ৮৪৪ জনসহ মোট ১,৯২,২৮১ জন অবৈধ অভিবাসী অবৈধ অভিবাসী নিবন্ধিত হয়েছিলেন। ইতোমধ্যে ১,৬২,৮২৭ জন  অবৈধ অভিবাসী তাদের নিজ দেশে ফিরে গেছেন। তবে, চলতি বছরের জানুয়ারি থেকে এ পর্যন্ত কতজন অবৈধ অভিবাসী নিজ দেশে ফিরেছেন  এ রিপোর্ট লেখা পর্যন্ত তা জানা যায়নি।

এদিকে, রিটার্ন কর্মসূচীর মেয়াদ আর বাড়ানো হবে কি না এ বিষয়ে মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশনের সংশ্লিষ্টরা বলছেন, রিটার্ন কর্মসূচীর মেয়াদ বাড়ানোর জন্য সংশ্লিষ্ট দফতরে পত্র দেয়া হয়েছে। পত্রের জবাব এখনও সংশ্লিষ্ট দফতর থেকে হাইকমিশনকে কিছু জানানো হয়নি। 

দূতাবাস সংশ্লিষ্টরা জানিয়েছেন, রিটার্ন কর্মসূচী শুরু হওয়ার পর থেকে চলতি মাসের ১০ জুন পর্যন্ত ৮ হাজার ৩২৪ ট্রাভেলপাস (জেনারেল) ইস্যু করা হয়েছে।

এদিকে, বিভিন্ন অপরাধে আটককৃত বাংলাদেশি নাগরিকদের বিচার ও কারাভোগ শেষে দেশে প্রেরণের জন্য ক্যাম্পে অবস্থানরত ১ হাজার ৭২৮ জনকে ট্রাভেল পাস প্রদান করা হয়েছে। এছাড়া  হাইকমিশন ও জনহিতৈষীদের আর্থিক সহায়তায় ক্যাম্প থেকে ২৪ জন বাংলাদেশিকে দেশে ফেরত পাঠানো হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply