যুদ্ধের কারণে রাশিয়া ছাড়ছেন অন্তত ১৫ হাজার ধনকুবের

|

ছবি: সংগৃহীত

যুদ্ধের কারণে চলতি বছরের মধ্যে রাশিয়ার অন্তত ১৫ হাজার ধনকুবের দেশ ছাড়তে চান। এই তথ্য জানিয়েছে অভিবাসীদের নিয়ে কাজ করা লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান হেনলি অ্যান্ড পার্টনার্স।

মার্কিন গণমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনে হামলার জেরে একের পর এক পশ্চিমা নিষেধাজ্ঞায় পড়ছে রাশিয়া। ফলে ভবিষ্যত নিয়ে শঙ্কায় পড়ছেন দেশটির ধনী ব্যক্তিরা। প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার যেসব ব্যক্তির মোট সম্পদের পরিমাণ ১০ লাখ ডলারের বেশি তাদের ১৫ শতাংশ অর্থাৎ ১৫ হাজার মানুষ দেশ ছাড়তে চান। তারা পাড়ি জমাতে চান নিরাপদ কোনো দেশে। হেনলি অ্যান্ড পার্টনার্স’র গবেষকরা বলছেন, উন্নত জীবন-যাপনের জন্য ধনকুবেরদের রাশিয়া ছাড়ার ঘটনা নতুন নয়। তাদের ধারণা, ব্যক্তিগত সম্পদের নিরাপত্তা নিশ্চিতে সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে আবাস গড়ছেন অনেকে।

রুশ ধনকুবেররা যেসব এলাকায় বেশি পাড়ি জমান। ছবি: সংগৃহীত

নিউ ওয়ার্ল্ড ওয়েলথের গবেষক দলের প্রধান ও হেনলি অ্যান্ড পার্টনার্সের জন্য ডাটার সংকলক অ্যান্ড্রু অ্যামোয়েলস বলেন, রুশ প্রশাসনের অধীনে নিরাপত্তাহীনতায় ভুগছে দেশটির মিলিয়নিয়াররা। রাশিয়া বর্তমানে যে সঙ্কটে রয়েছে তার একটি ইঙ্গিত আগে থেকেই দেখা যাচ্ছিল। গত এক দশকে ধারাবাহিকভাবেই ধনকুবেরা দেশত্যাগ করছেন। বিত্তবান মানুষদের দেশত্যাগের ফলশ্রুতিতেই বড় বড় রাষ্ট্র মুখ থুবড়ে পড়েছে আগেও। এবারও হয়তো এমনটাই ঘটতে চলেছে।

আরও পড়ুন: বিশ্বে দ্বিতীয় কোনো কপি নেই অনিলের অধিকাংশ ঘড়ির

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply