সমকামিতা প্রদর্শনের অভিযোগে ‘লাইটইয়ার’ নিষিদ্ধ করলো মধ্যপ্রাচ্যের ১৪টি দেশ

|

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার লস এঞ্জেলেসে সম্প্রতি অনুষ্ঠিত হয়েছে ‘লাইটইয়ার’ সিনেমার প্রিমিয়ার। এরপর লন্ডনে সিনেমাটির প্রিমিয়ার হওয়ার কথা থাকলেও সোমবার (১৩ জুন) আসলো দুঃসংবাদ, জানা গেলো সিনেমাটি নিষিদ্ধ করেছে মধ্যপ্রাচ্যের ১৪টি দেশ।

গত কয়েক দশকে মনোমুগ্ধকর, বৈচিত্র্যপূর্ণ এবং অনেক জনপ্রিয় অ্যানিমেশন সিনেমা মুক্তি পেয়েছে একের পর এক। যেগুলো বক্স অফিসে ঝড় তুলেছে বারবার। সেই ধারাবাহিকতায় এবার তৈরি হয়েছে সিনেমা ‘লাইটইয়ার’। যেটি মূলত টয় স্টোরির প্রিকুয়্যাল। বিখ্যাত চরিত্র বাজ লাইটইয়ারের অভিযান নিয়ে অ্যাডভেঞ্চার ও থ্রিলারের সংমিশ্রণে তৈরি হয়েছে এ সাই-ফাই ঘরনার সিনেমাটি।

এদিকে, সিনেমার মুক্তি নিয়ে চলছিলো নানা প্রস্তুতি। সোমবার যুক্তরাজ্যের লন্ডনে প্রিমিয়ার হয় সিনেমার। তবে এত প্রস্তুতির মধ্যে এবার সামনে এলো ভিন্ন এক খবর। সিনেমাটি ব্যান করেছে সৌদি আরব, মিশর, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া এবং লেবাননসহ মধ্যপ্রাচ্যের ১৪টি দেশ। এছাড়াও সিনেমাটি বিশ্বের বৃহত্তম চলচ্চিত্র বাজার চীনেও মুক্তিতে বাঁধা রয়েছে বলে জানা গেছে। সিনেমার ব্যান হওয়ার কারণ, একটি সমকামী দম্পতিকে দেখানো হয়েছে এতে।

হলিউড অভিনেতা ক্রিস ইভানস যিনি ‘লাইটইয়ার’-এ প্রধান চরিত্রে কণ্ঠ দিয়েছেন। সিনেমা ব্যান হওয়ার কারণে হতাশা প্রকাশ করেছেন তিনি। বলেন, এটি হতাশাজনক যে এখনও এমনও জায়গা রয়েছে যাদের চিন্তা ভাবনা তারা এখনো পরিবর্তন করতে পারিনি। তাদেরই ওই দেশে থাকা উচিত নয়।

এদিকে, সিনেমাটিতে রয়েছে সমকামীদের বিভিন্ন অন্তরঙ্গ দৃশ্য যা অনেক সংস্কৃতিতে আপত্তিকর হিসেবে দেখা হয়। আর মধ্যপ্রাচ্যে এই বিষয়টিকে অপরাধ হিসেবে বিবেচনা করা হয়। এর আগেও এ বিষয়ে নির্মিত বহু চলচ্চিত্র নিষিদ্ধ করেছে মধ্যপ্রাচ্যের দেশগুলো।

অভিনেতা তাইকা ওয়াইতিতি এ সিনেমায় মো. মরিসনের চরিত্রে কণ্ঠ দিয়েছেন৷ তাইকা বলেন, সমকামী হওয়া স্বাভাবিক ব্যাপার এবং এটিকে স্বাভাবিক করা উচিত। আমি সত্যিই সেই দেশগুলির জন্য দুঃখ প্রকাশ করছি যারা এ ধরনের ছোট একটি কারণে এই সিনেমাটি নিষিদ্ধ করেছে।

এদিকে, সিনেমা মুক্তি নিয়ে প্রযোজক গ্যালিন সুসমান জানান, চলচ্চিত্রে কোনো পরিবর্তন আসবে না। গ্যালিন আরও বলেন, আমরা কোনো কিছুই বাদ দিচ্ছি না, বিশেষ করে প্রেমময় এবং অনুপ্রেরণামূলক সম্পর্কের মতো এতো গুরুত্বপূর্ণ চরিত্রগুলো বাদ দিয়ে আমরা সিনেমা মুক্তি দিতে চাই না।

জানা গেছে, সব কিছু ঠিক থাকলে ১৭ জুন যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার প্রেক্ষাগৃহে মুক্তি পাবে সিনেমাটি। তবে চীন ও মধ্যপ্রাচ্যের দেশগুলো ছাড়া কেমন ব্যবসা করে এ সিনেমা সেটিই এখন দেখার বিষয়।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply