রূপগঞ্জে ২৪ ঘণ্টায় শিয়ালের কামড়ে আহত ৩০, সরকারি উদ্যোগে নিধন চান এলাকাবাসী

|

ছবি: সংগৃহীত।

রূপগঞ্জ প্রতিনিধি:

নারায়ণগঞ্জের রূপগঞ্জে মাত্র ২৪ ঘণ্টার মধ্যে শিয়ালের কামড়ে অন্তত ৩০ জন আহত হয়েছে। এছাড়া গত সপ্তাহে শিয়ালের আক্রমণে অর্ধশত মানুষের আহত হওয়ার খবর পাওয়া গেছে। দিনের বেলায়ও শিয়ালের এমন হিংস্র আক্রমণের কারণে এলাকাজুড়ে দেখা দিয়েছে আতঙ্ক। শিয়ালের আক্রমণের ভয়ে সবসময় লাঠিসোটা হাতে চলাচল করতে হচ্ছে এলাকাবাসীকে।

স্থানীয়রা জানান, গত সোমবার (১৩ জুন) সন্ধ্যার পর থেকে মঙ্গলবার (১৪ জুন) বিকেল পর্যন্ত উপজেলার মুড়াপাড়া ইউনিয়নের মাহমুদাবাদ, ব্রাক্ষ্মনগাঁও, মাছিমপুর ও নাসিংগল এলাকার অন্তত ৩০ জন মানুষকে কামড়েছে শিয়াল। শিয়ালের আক্রামণ থেকে রক্ষা পায়নি গবাদি পশুও।

আহতদের মধ্যে বেশিরভাগই নারী, শিশু আর বৃদ্ধ। শিয়ালের আক্রমণে আহত হয়ে ১৭ জন স্থানীয় মুড়াপাড়া জেনারেল হাসপাতালে, দুজন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে, ৫ জন মহাখালী সংক্রামক ব্যাধি হাসপাতাল ও অন্যান্যরা স্থানীয়ভাবে চিকিৎসা নিয়েছেন।

এছাড়া গত এক সপ্তাহে শিয়ালের হামলায় উপজেলার কাঞ্চন পৌরসভার কলাতলী, নোয়াগাওঁ এবং দিঘলীয়া, রূপগঞ্জ সদর ইউনিয়নের গুতিয়াবো, সুরিয়াবো গ্রামে এবং মুড়াপাড়া ইউনিয়নের বিভিন্ন গ্রামে অন্তত অর্ধশত মানুষ আহত হয়েছেন। এ কারণে সেসব এলাকায় দেখা দিয়েছে শিয়াল আতঙ্ক। জরুরি প্রয়োজন ছাড়া দিনেরবেলায়ও ঘর থেকে বের হতে ভয় পাচ্ছেন স্থানীয়রা। কুকুর নিধনের মতো সরকারি উদ্যোগে শিয়াল নিধন করা হোক, দাবি এলাকাবাসীর।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. রিগান মোল্লা বলেন, বনায়ন উজাড় করে নগরায়ন করায় বাসস্থান সঙ্কটের কারণে এসব শিয়াল লোকালয়ে চলে এসেছে। তাছাড়া তারা ক্ষুধার্ত হওয়ার কারণে মানুষের বাড়িঘরে ঢুকে যাচ্ছে। তিনি এ ব্যাপারে বনবিভাগকে উদ্যোগী হওয়ার আহ্বান জানান।

এ নিয়ে শিশু মাতৃ স্বাস্থ্য ইনস্টিটিউট, মাতুয়াইল এর চিকিৎসক ডা. মো. ফয়সাল আহমেদ বলেন, শিয়ালের কামড় জলাতঙ্কে আক্রান্ত কুকুরের মতো অত্যন্ত ঝুঁকিপূর্ণ। শিয়াল কামড়ানোর কারণে জলাতঙ্ক রোগসহ বিভিন্ন ধরনের সংক্রমণের আশঙ্কা অনেক বেশি। তাই সাথে সাথে প্রাথমিক চিকিৎসার পাশাপাশি, আক্রান্ত ব্যক্তিকে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেয়ার কথা বলেন তিনি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply