প্রথমবারের মতো একসাথে জ্বলে উঠলো পদ্মা সেতুর সবকয়টি বাতি

|

পদ্মা সেতুতে জ্বলে উঠেছে সবগুলো ল্যাম্পপোস্ট।

এবার আলোকিত হয়ে উঠলো পুরো পদ্মা সেতু। মঙ্গলবার (১৪ জুন) সন্ধ্যা ৬টা ৫৪ মিনিটে মাওয়া ও জাজিরা প্রান্তের ৪১৫টি ল্যাম্পপোস্টে একসঙ্গে বাতি জ্বালানো হয়। এর আগে কয়েক দফায় পরীক্ষামূলকভাবে আলো জ্বালানো হলেও এই প্রথম পুরো সেতুতে একসঙ্গে আলো জ্বালানো হলো। সেতু উদ্বোধনের ১১দিন আগে সেতুর এই আলো দেখে উচ্ছ্বসিত এলাকাবাসী।

এর আগে, সোমবার (১৩ জুন) বিকেল সাড়ে ৫টার দিকে মাওয়া প্রান্তে একসঙ্গে জ্বালানো হয় ২০৭টি বাতি। এতে করে মাওয়া প্রান্তের সবকটি ল্যাম্প পোস্টে বাতি জ্বলানো হয় প্রথমবারের মতো। রাতের অন্ধকারে সড়ক বাতির আলোয় আলোকিত হয়ে উঠে ৬.১৫ কিলোমিটার মূল সেতুর প্রায় অর্ধেক অংশ।

প্রসঙ্গত, ৬.১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুর বুকে বিদ্যুৎ বাতি রয়েছে মোট ৪১৫টি। আর দুইপাশের সংযোগ সড়কে রয়েছে আরও ২০০টি বাতি। গত বছরের ২৫ নভেম্বর মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার মাওয়া প্রান্তে প্রথম ল্যাম্প পোস্ট বসানোর কাজ শুরু হয়েছিল। চলতি বছরের ১৮ এপ্রিল এসব ল্যাম্পপোস্ট বসানো ও বাতি লাগানোর কাজ শেষ হয়।

গত ৪ জুন বিকেলে পরীক্ষামূলকভাবে প্রথমবারের মতো বাতি জ্বালানো হয়। সেদিন সেতুর ১৪ নম্বর থেকে ১৯ নম্বর পিলারের মাঝামাঝিতে ২৪টি ল্যাম্প পোস্টে বাতি জ্বালানো হয়েছিল। এরপর ১১ জুন পর্যন্ত পরীক্ষামূলকভাবে ধাপে ধাপে সেতুর সবকটি বাতি জ্বালানো হয়।

উল্লেখ্য, সড়কবাতি ছাড়াও বর্তমানে সেতুর শেষপর্যায়ের অন্যান্য কাজের মধ্যে রোড মার্কিং, হ্যান্ড রেলিং, মুভমেন্ট জয়েন্ট প্যারাপেটের কাজ চলমান আছে। আগামী ২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতু উদ্বোধন করতে যাচ্ছেন। পরদিন থেকে সকাল ৬টা থেকে যানবাহন চলাচলের জন্য খুলে দেয়া হবে পদ্মা সেতু।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply