তুরস্ক সফরে যাচ্ছেন সৌদি ক্রাউন প্রিন্স, সম্পর্কের বরফ কি গলছে?

|

ছবি: সংগৃহীত।

গলতে শুরু করেছে সৌদি আরব-তুরস্ক সম্পর্কের বরফ। চলতি সপ্তাহেই রাষ্ট্রীয় সফরে আঙ্কারা যাচ্ছেন সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। খবর আলআজিরার।

শুক্রবার (১৭ জুন) তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান নিজেই নিশ্চিত করেন এ তথ্য। ২০১৮ সালে খাশোগি হত্যাকাণ্ডের পর এটিই হতে যাচ্ছে বিন সালমানের প্রথম আঙ্কারা সফর। আগামী ২২ জুন নির্ধারিত হয়েছে তার সফরের তারিখ।

সৌদি ক্রাউন প্রিন্সের সফর নিয়ে এরদোগান বলেন, আগামী ২২ জুন তুরস্ক সফরে আসছেন সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। আঙ্কারায় যুবরাজ ও তার প্রতিনিধিদের সাথে দ্বিপাক্ষিক আলোচনায় বসবো। ভবিষ্যতে রিয়াদ-আঙ্কারা সম্পর্ক কীভাবে আরও জোরালো করা যায় সে বিষয়েও কথা বলবো।

এই সফরে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে আলোচনায় বসবেন দুই নেতা। কূটনৈতিক পর্যায়েও হবে কয়েকটি বৈঠক। বেশ কয়েকটি চুক্তি স্বাক্ষর হতে পারে বলেও ধারণা করা হচ্ছে। তুরস্কের সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডের জেরে চরম অবনতি হয় আঙ্কারা-রিয়াদ সম্পর্কের। ওই ঘটনার চার বছর পর সম্পর্ক স্বাভাবিক হওয়ার ইঙ্গিত পাওয়া যাচ্ছে দুই পক্ষ থেকেই। যার অংশ হিসেবে গত এপ্রিলে সৌদি সফরে যান প্রেসিডেন্ট এরদোগান।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply