সেনা সদস্য নিয়োগের ‘অগ্নিপথ প্রকল্প’র বিরুদ্ধে অগ্নিগর্ভ ভারত

|

ট্রেনে আগুন লাগিয়ে দেয় বিক্ষুব্ধরা। ছবি: সংগৃহীত।

ভারতের সামরিক বাহিনীতে নিয়োগ সংক্রান্ত ‘অগ্নিপথ প্রকল্প’ নিয়ে এখনও বিক্ষোভে উত্তাল বিভিন্ন রাজ্য। সারাদেশে প্রায় সাড়ে ৩০০ ট্রেনে হামলা করেছে বিক্ষুব্ধরা। বিহার, উত্তর প্রদেশ, তেলেঙ্গানাসহ ১২ রাজ্যে আটক প্রায় ৩০০ জন। খবর জি নিউজের।

মূলত, ভারতীয় সেনাকে আধুনিকায়নের জন্য এই প্রকল্প। দেশটির সেনাবাহিনীতে অস্থায়ীভাবে ৪ বছরের জন্য কর্মী নিয়োগ দেয়া হবে এই প্রকল্পের আওতায়। তাদের নাম দেয়া হয়েছে ‘অগ্নিবীর’। বর্তমানে ভারতীয় সেনা সদস্যদের গড় বয়স ৩২ বছর। ‘অগ্নিপথ প্রকল্প’ কার্যকর হলে এক ধাক্কায় তা ২৬ বছর হয়ে যাবে।

প্রথমে নিয়োগের ক্ষেত্রে ন্যূনতম বয়স ১৭ বছর। সর্বোচ্চ বয়স ২১ বছর ছিল। এরই মধ্যে বিক্ষোভের জেরে বয়সের সর্বোচ্চ সীমা বাড়িয়ে ২৩ বছর করা হয়েছে। তবে চার বছর পর এই প্রকল্পের ২৫ শতাংশের বেশি প্রশিক্ষণপ্রাপ্ত তরুণের চাকরি আর স্থায়ী করা হবে না। তাই এই প্রকল্প ঘিরে তৈরি হয়েছে চরম অসন্তোষ।

এদিকে, বিহারে ‘বনধ’ এর ডাক দিয়েছে কয়েকটি ছাত্র সংগঠন। শনিবার (১৮ জুন) সকালেও বেশ কয়েকটি যানবাহনে অগ্নি সংযোগ করেছে বিক্ষুব্ধরা। এর আগে শুক্রবার ব্যাপক সহিংসতা হয় রাজ্যটিতে। একাধিক ট্রেনে আগুন ও বিজেপি নেতাদের কার্যালয়ে চালানো হয় হামলা।

উত্তর প্রদেশে রেলেস্টেশনে হামলা ও মহাসড়ক অবরোধ করে হয় বিক্ষোভ। রাজ্যটিতে এ পর্যন্ত আড়াইশ’র বেশি মানুষকে আটক করা হয়েছে। এখনও অগ্নিগর্ভ তেলেঙ্গানা। রাজ্যটিতে শুক্রবার নিহত ছাত্রের পরিবারকে ২৫ লাখ রুপি ক্ষতিপূরণ ও পরিবারের একজনকে সরকারি চাকরি দেয়ার ঘোষণা দিয়েছেন মুখ্যমন্ত্রী কে. চন্দ্র শেখর রাও। হরিয়ানা, মধ্যপ্রদেশেও যানবাহনে ইট-পাটকেল নিক্ষেপ ও রাস্তা অবরোধ করে বিক্ষোভ হয়েছে। সারা দেশে ২৩৪টি ট্রেন চলাচল বাতিল করা হয়েছে। জনগণকে শান্ত হওয়ার আহ্বান জানিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনি বৈষ্ণব। গত মঙ্গলবার অগ্নিপথ প্রকল্প ঘোষণার পরই বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে ভারতের বিভিন্ন রাজ্য।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply