আফগানিস্তানের শতাধিক শিখ ও হিন্দুদের ভারতে নিতে বিশেষ ই-ভিসা চালু

|

ছবি: সংগৃহীত।

আফগানিস্তানের সব শিখ ও হিন্দু ধর্মাবলম্বীদের ভারতে নিয়ে যাওয়ার উদ্যোগ নিয়েছে মোদি সরকার। সে লক্ষ্যে শনিবার (১৮ জুন) অগ্রাধিকার ভিত্তিতে তাদের জন্য ই-ভিসা চালু করেছে ভারত। মূলত কাবুলে অবস্থিত এক শিখ উপাসনালয়ে আইএস হামলায় শিখসহ ২ জনের মৃত্যুর ঘটনার দিনই এ ঘোষণা আসে ভারত সরকারের পক্ষ থেকে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

এর আগে শনিবার কাবুলের বাগ-ই-বালা এলাকার কার্তে পারওয়ান গুরুদ্বারে হামলা চালানো হয়। এতে নিরাপত্তারক্ষী ও এক শিখ ধর্মাবলম্বীর মৃত্যু হয়েছে। পরে ওই এলাকায় তালেবান যোদ্ধাদের সাথে বন্দুকযুদ্ধের পর তিন হামলাকারীর মৃত্যু হয়।

এ হামলার দায় এরই মধ্যে স্বীকার করেছে আইএস। সংবাদসংস্থা এএফপির দাবি, সাবেক বিজেপি মুখপাত্র নূপুর শর্মার মহানবী (সা.) সম্পর্কে কটূক্তির পাল্টা জবাব হিসেবেই এই হামলা চালানো হয়। এরপরই কাবুলের সব হিন্দু ও শিখকে ভারতে নিয়ে যাওয়ার উদ্যোগ নেয় মোদি সরকার। বিষয়টি টুইটারে নিশ্চিত করেছে বিশ্ব পঞ্জাবী অ্যাসোসিয়েশনের আন্তর্জাতিক সভাপতি বিক্রম সাহানি।

এ হামলার তীব্র নিন্দা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। আপাতত ১১১ জন অমুসলিমকে ভিসা দেয়া হয়েছে। ভবিষ্যতেও এই ধরনের পদক্ষেপ অব্যহত থাকবে বলেও জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply