৫৪টি অভিন্ন নদীর যৌথ ব্যবস্থাপনায় বাংলাদেশের প্রস্তাবে সম্মত ভারত

|

জেসিসি'র ৭ম বৈঠকে বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী। ছবি: সংগৃহীত।

অভিন্ন নদীর যৌথ ব্যবস্থাপনা, পানি বণ্টন, সাইবার সিকিউরিটি, জ্বালানি, কৃষি ও খাদ্য নিরাপত্তার মতো ইস্যুগুলোয় সহযোগিতামূলক সম্পর্ক জোরদারে সম্মত হলো বাংলাদেশ ও ভারত। রোববার (১৯ জুন) নয়াদিল্লিতে ৭ম যৌথ পরামর্শক কমিটি জেসিসি’র বৈঠকে যোগ দেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। ভারতীয় সংবাদ সংস্থা এশিয়ান নিউজ ইন্টারন্যাশনাল (এএনআই) এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করেছে।

মহামারির পর প্রথমবার মুখোমুখি হলো দু’দেশের শীর্ষ পর্যায়ের বৈঠক। এ সময় ৫৪টি অভিন্ন নদীর যৌথ ব্যবস্থাপনা বিষয়ক বাংলাদেশের প্রস্তাবে সম্মতি জানান ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামনিয়াম জয়শঙ্কর। তিনি বলেন, অভিন্ন নদীগুলোর কারণে দু’দেশের পরিবেশগত সামঞ্জস্য রয়েছে। সেটাই জলবায়ু রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তাছাড়া সাইবার নিরাপত্তা, রেল ব্যবস্থার উন্নয়নসহ ভিন্ন ভিন্ন খাতে ভবিষ্যতে বাংলাদেশের সাথে কাজ করার আগ্রহ প্রকাশ করেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, আমরা একসাথে করোনা মহামারি মোকাবেলা করেছি। পরস্পরকে ভ্যাকসিন-অক্সিজেন থেকে শুরু করে প্রাণরক্ষাকারী ঔষধ পাঠিয়ে সহযোগিতা করেছি। প্রতিবেশী দু’দেশের যৌথ এ লড়াই সবার জন্য অনুকরণীয়।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেন, ভারত বরাবরই বাংলাদেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং নিকটতম প্রতিবেশী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির গ্রহণ করা উদ্যোগ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার অর্জিত লক্ষ্যমাত্রা এই অঞ্চলে নিয়ে এসেছে শান্তি-স্থিতাবস্থা, যা উন্নয়নের ক্ষেত্রে দিচ্ছে আমাদের সুবর্ণ সুযোগ।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply