ফেনীতে মুহুরী নদীর বাঁধে ভাঙন, তীব্র গতিতে লোকালয়ে পানির প্রবেশ

|

ফেনীতে বন্যা পরিস্থিতির অবনতি।

ফেনীর ফুলগাজীর সদর ইউনিয়নের উত্তর দৌলতপুর গ্রামে মুহুরী নদীর বাঁধে দুটি জায়গায় ভাঙন দেখা দিয়েছে। এতে তীব্র গতিতে পানি ঢুকছে লোকালয়ে।

টানা বর্ষণ আর ঢলে সকালে দৌলতপুর গ্রামে মুহুরী নদীর বাঁধের একটি অংশে তীব্র ভাঙন দেখা দেয়। এরপরই লোকালয়ে প্রবেশ করতে শুরু করে বানের পানি। এরইমধ্যে প্লাবিত হয়েছে নিম্নাঞ্চলের ৮টি গ্রাম। বাড়িঘরে পানি ঢুকেছে। ভেসে গেছে মাছের ঘের। মুহুরী নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ঘটনাস্থল পরিদর্শন করেছেন পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা।

ফেনীর উত্তর দৌলতপুর উপজেলার ফুলগাজী গ্রামে দেখা গেছে, সেখানে বানের জলের যে স্রোত, তাতে পা রাখাই সম্ভব নয়। উপজেলা নির্বাহী অফিসারের সাথে কথা বলে জানা গেছে, উত্তর দৌলতপুর, দক্ষিণ দৌলতপুর গ্রামে পানি ঢুকেছে। তবে এই মুহূর্তে অন্যান্য ক্ষয়ক্ষতির সাথে উল্লেখযোগ্য হচ্ছে, মাছের ঘের ভেসে যাচ্ছে এবং নষ্ট হচ্ছে সবজি। পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী জানিয়েছেন, পানি এ মুহূর্তে বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ভারতের উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল দ্বারা সৃষ্ট এই তীব্র স্রোত বন্ধের কোনো উপায় নেই।

অঞ্চলটির স্থানীয় বাসিন্দারা জানান, কেবল এবারই নয়, ত্রিপুরা হতে আসা পাহাড়ি ঢলে এই এলাকা প্লাবিত হচ্ছে গত ৫০ বছর ধরেই। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে ঘরবাড়ি ও ফসলি জমি। তারা কোনো সাহায্য চান না। তাদের প্রত্যাশা একটি স্থায়ী সমাধান। ৭৩১ কোটি টাকার যে প্রকল্পটি নেয়া হয়েছে, তা যেন দ্রুত বাস্তবায়িত হয়, সেটিই ফেনীবাসীর চাওয়া।

আরও পড়ুন: পাট চাষের ৬ বিঘা জমিই ভেসে গেছে, বাড়িতেও নেই খাবার; কৃষকের হাহাকার

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply