চীনে সবচেয়ে বড় তেল সরবরাহকারী হয়ে উঠেছে রাশিয়া

|

ছবি: সংগৃহীত

ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর চীনের কাছে তেল রফতানি বৃদ্ধি করছে রাশিয়া। বন্ধু রাষ্ট্রটিকে আন্তর্জাতিক বাজারের তুলনায় অনেক কম দামে তেল দিচ্ছে মস্কো। ফলে বেইজিংও দিন দিন রুশ তেলের ওপর নির্ভরশীল হয়ে পড়ছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইউক্রেন যুদ্ধের আগেই রাশিয়া ও চীন ঘোষণা করেছিল তাদের বন্ধুত্ব সীমাহীন। ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর পশ্চিমা দেশগুলো একের পর এক রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা শুরু করলে রাশিয়া চীনে তেলের রফতানি বাড়াতে থাকে।

ভারতও রাশিয়ার কাছ থেকে তেল আমদানি বাড়িয়ে দেয়। এসব দেশে আন্তর্জাতিক দামের তুলনায় অনেক কম দামেই তেল দিচ্ছে মস্কো। চীনের বিভিন্ন কোম্পানি অন্যসব উৎস বাদ দিয়ে, রাশিয়া থেকে তেল আমদানি বাড়াতে থাকে।

গত বছরের একই সময়ের তুলনায় এ বছর রাশিয়া থেকে ৫৫ শতাংশ বেশি জ্বালানি তেল কিনেছে চীন। ইস্ট-সাইবেরিয়ান প্যাসিফিক পাইপলাইন দিয়ে এই তেল আসছে চীনে। এছাড়া সমুদ্রপথেও তেল আমদানি করছে বেইজিং। গত মাসে রাশিয়া থেকে প্রায় ৮৫ মিলিয়ন টন তেল আমদানি করে চীন। এতদিন জ্বালানি তেলের জন্য সৌদি আরবের ওপর নির্ভরশীল ছিল দেশটি। তবে দেখা গেছে এখন সৌদি আরব তেল আমদানির তালিকায় দ্বিতীয় অবস্থানে চলে এসেছে। দেশটি থেকে গত মাসে আমদানি হয়েছে ৭৮ মিলিয়ন টন তেল।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply