ভয় থাকলেও আতঙ্কিত নন তিতে, বিশ্বকাপ জয়ের পরিকল্পনা ব্রাজিল কোচের

|

ব্রাজিল, সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন দল। প্রতিটি আসরেই যারা নামে অলিখিত ফেভারিট তকমা নিয়ে। সেই ব্রাজিল এবারও আছে সেরা ছন্দে। বাছাইয়ে অপরাজিত ও গ্রুপ সেরা হয়ে নিশ্চিত করেছে কাতার বিশ্বকাপের টিকিট।

হেক্সার স্বপ্নে বিভোর সাধারণ সমর্থকদের পাশাপাশি দেশটির সাবেক তারকা ফুটবলাররাও। দেশকে বিশ্বসেরা করার তীব্র বাসনা সেলেসাওদের কোচ তিতের মাঝেও। প্রত্যাশা পূরণে কিছুটা ভয় থাকলেও শিরোপা জয়ের উপলক্ষ্য এনে দিতে চান ৬১ বছর বয়সী এই কোচ।

ব্রাজিলের কোচ তিতে বলেন, গত বিশ্বকাপে ভিন্ন এক পরিস্থিতিতে কোচ ছিলাম আমি। এবার পুরো চার বছরের চক্র পূরণ করার সুযোগ পেয়েছি। তবে আমার মধ্যেও ভয় কাজ করে, কিন্তু আমি আতঙ্কিত নই। স্বপ্ন সত্যি হওয়ার প্রশ্নে আমি দারুণ আশাবাদী। আমরা বিশ্বকাপে পৌঁছেছি; এখন আমাদের ফাইনালে উঠা এবং চ্যাম্পিয়ন হওয়ার পালা। এটিই লক্ষ্য।

সেলেসাওদের বর্তমান দলটি রীতিমতো তারকায় ঠাসা। ক্লাবের হয়ে আলো ছড়ানো ভিনিসিয়ুস জুনিয়র, রদ্রিগো, গ্যাব্রিয়েল জেসুসরা আছেন পাদপ্রদীপের আলোয়। তবে কাতার বিশ্বকাপে ব্রাজিল দলের পোস্টার বয় নিঃসন্দেহে নেইমার। জাতীয় দলের হয়ে ৭৪ গোল করা এই পিএসজি তারকাকে ঘিরেই রচিত হবে সব পরিকল্পনা। এমনটাই ইঙ্গিত কোচ তিতের।

তিতে বলেন, নেইমার তো নেইমারই। সে আমাদের সবচেয়ে বড় তারকা। তার পাশাপাশি তারকা হওয়ার মতো বেশ কয়েকজন ফুটবলার আছে আমাদের। তবে বড় মাপের ফুটবলার হওয়ায় নেইমারকে নিয়ে সব সময়ই বড় প্রত্যাশা থাকবে। কারণ সময় আর অভিজ্ঞতার সঙ্গে মানুষের মধ্যে পরিণতিবোধ আসে।

এর আগে ২০১৮ বিশ্বকাপে তিতের অধীনে প্রত্যাশা পূরণ হয়নি ব্রাজিলের। ফেভারিট হয়েও দলটির যাত্রা থামে শেষ আটে। এবার সার্বিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে কাতার বিশ্বকাপ অভিযান শুরু করবে নেইমার-জেসুসরা।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply