বদলে গেছে ব্যস্ততম দৌলতদিয়া ঘাটের দৃশ্য, নেপথ্যে কি পদ্মা সেতু?

|

দৌলতদিয়া ঘাটে যানবাহনের কোনো চাপ নেই।

রাজবাড়ী প্রতিনিধি:

দে‌শের ব্যস্ততম দৌলত‌দিয়া ঘাট এখন ফাঁকা ময়দান। সড়‌কে নেই যানবাহ‌নের সি‌রিয়াল। যাত্রী ও যানবাহনের চালকরা ফেরির অ‌পেক্ষায় না থে‌কে মুহূর্তের ম‌ধ্যে পা‌চ্ছে ফে‌রির নাগাল। যাত্রী ও চালকদের ধারণা, অনেক যানবাহন পদ্মা সেতু দিয়ে পারাপার হচ্ছে। তাই এই ঘাটে চাপ কম। তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলছে, ঘাটের অবস্থা বুঝতে আরও কয়েকদিন সময় লাগবে।

রোববার (২৬ জুন) সকাল থে‌কে দুপুর পর্যন্ত দৌলত‌দিয়া ঘা‌টের সড়‌কে কোনো অপেক্ষমান যানবাহ‌নের সি‌রিয়াল দেখা যায়নি। এ সময় দক্ষিণাঞ্চল থে‌কে আসা যাত্রী ও পণ্যবাহী যানবাহনগু‌লো কোনো প্রকার দুর্ভোগ ও ভোগা‌ন্তি ছাড়াই সরাস‌রি এ‌সে ফে‌রি‌তে উ‌ঠছে। ফ‌লে স্ব‌স্তি প্রকাশ ক‌রে‌ছে যাত্রী ও চালকরা।

দ‌ক্ষিণাঞ্চ‌লের গুরুত্বপূর্ণ প্রবেশদ্বার দৌলত‌দিয়া ঘাট। এ ঘাট দি‌য়ে প্রতি‌দিন লক্ষা‌ধিক যাত্রী ও হাজার হাজার যানবাহন পদ্মা নদী পা‌ড়ি দি‌য়ে রাজধানী ঢাকাসহ বি‌ভিন্ন অঞ্চ‌লে যতায়াত ক‌রে। ফ‌লে ফেরির অ‌পেক্ষায় ঢাকামুখী যানবাহনগু‌লো দৌলত‌দিয়া প্রা‌ন্তের সড়‌কে ঘণ্টার পর ঘণ্টা বা অনেক সময় কয়েক দিন পর্যন্ত আটকে থাকে। কিন্তু হঠাৎ চির‌চেনা সেই দৌলত‌দিয়া ঘাটের দৃশ্য বদলে গেছে। ঘাট এখন ফাঁকা, নেই যানবাহ‌নের সি‌রিয়াল।

ঘাট সং‌শ্লিষ্ট‌ যানবাহ‌নের চালক ও যাত্রী‌দের ধারণা, রোববার ভোর থে‌কে যান চলাচ‌লের জন্য পদ্মা সেতু খু‌লে দেয়া হ‌য়ে‌ছে। যে কার‌ণে ওই অঞ্চ‌লের বহু যানবাহন সেতু ব্যবহার ক‌রে পারপার হ‌চ্ছে। ফ‌লে দৌলত‌দিয়ায় চাপ ক‌মে‌ছে। এখন মে‌হেরপুর, চুয়াডাঙ্গা, কু‌ষ্টিয়া, রাজবাড়ীসহ কয়েক জেলার যানবাহন দৌ‌লত‌দিয়া ঘাট ব্যবহার কর‌ছে। তাই দৌলতদিয়া ঘাটে যানবাহনের কোনো চাপ নেই।

বিআইড‌ব্লিউ‌টি‌সি দৌলত‌দিয়া ঘাট কর্তৃপক্ষ জানায়, বর্তমা‌নে দৌলত‌দিয়া-পাটু‌রিয়া নৌরু‌টে ছোট বড় ২১‌টি ফে‌রি চলাচল কর‌ছে। গত ২৪ ঘণ্টায় ‌দৌলত‌দিয়া ঘাট ব্যবহার ক‌রে ৩ হাজার ৩৪৩‌টি যানবাহন পারাপার হ‌য়ে‌ছে। পদ্মা সেতু দি‌য়ে ওই অঞ্চ‌লের যানবাহন পারাপার হওয়া দৌলত‌দিয়ায় চাপ কমে‌ছে। তবে ঘা‌টের অবস্থা বুঝ‌তে আরও ক‌য়েক দিন সময় লাগ‌বে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply