ডেঙ্গু-ম্যালেরিয়া থেকে সুস্থ থাকতে যে বিষয়গুলো মেনে চলবেন

|

ছবি: সংগৃহীত

ডেঙ্গু, ম্যালেরিয়া, চিকুনগুনিয়ার মতো রোগ বর্ষায় ছেয়ে যায়। বর্ষার আবহাওয়ায় বাড়ছে ভাইরাল ফ্লুও। আবার বাড়তে শুরু করেছে করোনাও। এই সময় নিজেকে সুস্থ রাখার জন্য প্রয়োজন কিছু বাড়তি সাবধানতা।

করোনার সঙ্গে ফ্লু বা ম্যালেরিয়ার মতো রোগের কিছু উপসর্গও মিলে যায়। তাই হঠাৎ জ্বর হলে, তার কারণ বোঝাও মুশকিল হয়ে দাঁড়াচ্ছে। প্রত্যেকটি রোগই যথেষ্ট গুরুতর। তাই রোগ নির্ণয় করে চিকিৎসা শুরু হতে যদি দেরি হয়ে যায়, তাহলে পরিস্থিতি অনেক সময়ই হাতের বাইরে চলে যেতে পারে। সাধারণত ডেঙ্গু-ম্যালেরিয়ার মতো অসুখ চিকিৎসায় সেরে যায়।

এই আবহাওয়ায় ডেঙ্গু থেকে বাঁচতে কী কী সুরক্ষা নেবেন?

১) বৃষ্টির সময়ে মশা-মাছির থেকে নানা রকম রোগ হয়। তাই সাবধান হতে হবে সেখান থেকেই। বাড়ির জানালায় নেট লাগিয়ে মশা-মাছির প্রবেশ আটকান। মশার ওষুধ স্প্রে করতে পারেন মাঝেমধ্যে। মশা তাড়ানোর তরল ওষুধ বা কয়েলও ব্যবহার করতে পারেন। রাতে অবশ্যই মশারি ব্যবহার করুন।

২) বাইরে বের হলে যতটা পারেন ঢাকা পোশাক পরুন। গলা, হাত বা শরীরের অন্য যে অংশ পোশাকে ঢাকা নেই, সেই অংশে মশা তাড়ানোর ক্রিম ব্যবহার করতে পারেন।

৩) বাড়ির চারপাশে মশা যাতে না জন্মাতে পারে, তার খেয়াল রাখুন। কোনো জায়গায় পানি জমে থাকলে, তা অবিলম্বে দূর করার চেষ্টা করুন। ছাদ বা বাগানে কোনো টব, বালতি বা খোলা পাত্রে যদি বৃষ্টির পানি জমে থাকে, তা ফেলে দিন।

৪) যদি জ্বর বা অন্য কোনো উপসর্গ দেখেন, সেগুলি বাড়তে দেবেন না। শারীরিক পরীক্ষাগুলি করাতে দেরি করবেন না।

৫) ভাইরাল ফ্লু ঠেকাতে প্রতিষেধক নিতে পারেন। ডেঙ্গু-ম্যালেরিয়ার থেকে বাঁচতে পরিষ্কার-পরিচ্ছন্নতার মাধ্যমেই সাবধান হতে হবে।
তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply